মেসি ও রোনালদোকে নিয়ে ডেভিড ব্যাকহামের মন্তব্যটি ভুয়া

সম্প্রতি, “মেসি কেবল বার্সেলোনার সাথেই সফল হবেন, কিন্তু ক্রিশ্চিয়ানো রোনালদো বিশ্বের যেকোনো দলের সাথেই সফল হবেন” শীর্ষক এই মন্তব্যটি ডেভিড ব্যাকহামের দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে ডেভিড ব্যাকহামের এমন কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায়নি বরং ডেভিড ব্যাকহাম লিওনেল মেসিকেই সেরা বলে করা বিভিন্ন মন্তব্য ইন্টারনেটে খুঁজে পাওয়া যায়।

সাবেক ইংলিশ ফুটবলার ডেভিড ব্যাকহামের মন্তব্য দাবিতে প্রচারিত এই বিষয়টির কোনো সূত্র খুঁজে না পাওয়ায় রিউমর স্ক্যানার টিম দাবিটির সূত্রপাত যাচাইয়ের জন্য ফেসবুক মনিটরিং টুল ব্যবহার করে।

ফেসবুক মনিটরিং টুল ব্যবহার করে দেখা যায়, গত ২০ জুলাই রাত ৭ টা ৩১ মিনিটে “Sports Lover” নামক একটি পেজ থেকে এই দাবির পোস্ট (আর্কাইভ) করা হয়। 

পোস্টটির ক্যাপশনে ডেভিড ব্যাকহামকে উদ্ধৃতি করে বলা হয়, মেসি কেবল বার্সেলোনার সাথেই সফল হবেন, কিন্তু ক্রিশ্চিয়ানো রোনালদো বিশ্বের যেকোনো দলের সাথেই সফল হবেন।

Screenshot: Facebook

পরবর্তীতে একই তারিখে রাত ১১ টা ৮ মিনিটে “Md Imran” নামের একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে একই ক্যাপশনে আরেকটি পোস্ট (আর্কাইভ) করা হয়। 

তবে, পোস্টগুলোতে কোনো সূত্র উল্লেখ করা হয়নি। 

কিছু ফেসবুক ব্যবহারকারী মন্তব্যটিকে স্যাটায়ার হিসেবে ব্যঙ্গাত্মক অর্থে প্রচার করলেও আবার অনেকেই এই মন্তব্যটিকে বাস্তব বা ডেভিড ব্যাকহামের আসল মন্তব্য দাবিতে প্রচার করছে।

ডেভিড ব্যাকহাম মেসি ও রোনালদোকে নিয়ে করা মন্তব্য 

অনুসন্ধানে দেখা যায়, ডেভিড ব্যাকহাম পূর্বে বিভিন্ন সময় মেসি ও রোনালদোর প্রসঙ্গে মেসিকে সেরা বলে মন্তব্য করেছেন। 

লিওনেল মেসি বার্সেলোনায় থাকাকালীন মেসি ও রোনালদোকে নিয়ে ডেভিড ব্যাকহামের করা একটি মন্তব্য খেলাধুলা ভিত্তিক গণমাধ্যম Bleacher Report এর একটি প্রতিবেদনে খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায় ডেভিড ব্যাকহাম বলেছেন, তাদের (মেসি ও রোনালদো) প্রযুক্তিগত দক্ষতা এবং প্রতিভায় মিল থাকতে পারে এবং ফুটবলের জন্য তাদের উভয়ের উপস্থিতি কল্পনাতিত, তবে মেসিই কেবল বিশ্বের সেরা খেলোয়াড়। 

প্রতিবেদনটিতে আরো বলা হয়, ফুটবল বিশ্বে মেগাস্টার লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো দক্ষতা এবং দক্ষতার তুলনা করতে আগ্রহী।

Screenshot: Bleacher Report

এছাড়া, SPORTS BRIEF এর ওয়েবসাইটে গত ২১ ফেব্রুয়ারি “Ronaldo vs Messi: David Beckham Finally Reveals His Favourite Player” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদন থেকে জানা যায় ডেভিড ব্যাকহাম সেরা খেলোয়াড় নির্বাচনে বলেছেন, এটা মেসি হতে হবে। আমি বিভিন্ন কারণে লিওকে ভালোবাসি। আমি তাকে ভালোবাসি কারণ তিনি একজন মহান বাবা। আমি তাকে ভালোবাসি কারণ তিনি একজন মহান ব্যক্তিত্ব, একটি চরিত্র। তিনি একজন মহান ব্যক্তি।

প্রতিবেদনটি থেকে আরো জানা যায় ডেভিড ব্যাকহাম বলেছেন, আমি মনে করি যে সবাই তার সম্পর্কে যা পছন্দ করে তা হল সে যেভাবে খেলাটি খেলে। তিনি আবেগের সাথে খেলাটি খেলেন। তিনি যেভাবে খেলেন ঠিক সেভাবে বিনামূল্যে গেমটি খেলেন।

Screenshot: Sports Brief

পাশাপাশি, খেলাধুলা ভিত্তিক গণমাধ্যম GOAL এর ওয়েবসাইটে গত ৩ ফেব্রুয়ারি “Beckham picks Messi over fellow Man Utd icon Ronaldo as player he most likes to watch” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটিতে, “কোন খেলোয়াড়কে তিনি বেশি পছন্দ করেন?” এমন প্রশ্নে ব্যাকহাম বলেন, এটা মেসি হতে হবে। আমি বিভিন্ন কারণে লিওকে ভালোবাসি। আমি তাকে ভালোবাসি কারণ তিনি একজন মহান বাবা। আমি তাকে ভালোবাসি কারণ তিনি একজন মহান ব্যক্তিত্ব, একটি চরিত্র। তিনি একজন মহান ব্যক্তি।

মেসিকে সেরা খেলোয়াড় বলে গত ০২ ফেব্রুয়ারি ESPN Argentina কে দেওয়া সাক্ষাৎকারটি খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। সাক্ষাৎকারটির সাথে প্রদত্ত তথ্যের সত্যতা পাওয়া যায়।

Screenshot: ESPN Argentina Twitter Account

মূলত, ইংল্যান্ডের সাবেক ফুটবলার ডেভিড ব্যাকহাম “মেসি কেবল বার্সেলোনার সাথেই সফল হবেন, কিন্তু ক্রিশ্চিয়ানো রোনালদো বিশ্বের যেকোনো দলের সাথেই সফল হবেন” শীর্ষক মন্তব্যটি করেছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। তবে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ডেভিড ব্যাকহাম এমন কোনো মন্তব্য করেননি বরং তিনি বিভিন্ন সময়ে মেসিকে সেরা খেলোয়াড় বলে মন্তব্য করেছেন। 

উল্লেখ্য, পূর্বে মেসি ও রোনালদোকে নিয়ে ছড়িয়ে পড়া মন্তব্যকে মিথ্যা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, মেসি এবং রোনালদোকে নিয়ে ছড়িয়ে পড়া মন্তব্যটি ডেভিড ব্যাকহামের মন্তব্য শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img