মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

বিশ্ব ব্যাংকের নাম ও লোগো ব্যবহার করে ঋণ দেওয়ার নামে প্রতারণা 

সম্প্রতি, স্বল্প সুদে বিশ্ব ব্যাংক থেকে ঋণ দেওয়া হচ্ছে দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

বিশ্ব ব্যাংকের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সম্প্রতি বিশ্ব ব্যাংক স্বল্প সুদে ঋণ প্রদানের এরূপ কোনো প্রকল্প হাতে নেয়নি বরং বিশ্ব ব্যাংকের নাম ও লোগো ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে উক্ত তথ্যটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত পোস্টটি পর্যবেক্ষণ করে দেখা, সেখানে বিশ্ব ব্যাংকের ওয়েবসাইট ঠিকানা হিসেবে www.theworldbank.co উল্লেখ রয়েছে।

তবে, বিশ্ব ব্যাংকের ওয়েবসাইটের মূল ঠিকানা www.worldbank.org 

Screenshot: Facebook Claim Post

পরবর্তীতে, বিশ্ব ব্যাংকের ওয়েবসাইটফেসবুক পেজ এবং বিশ্ব ব্যাংকের বাংলাদেশ কর্তৃপক্ষের ফেসবুক পেজ পর্যবেক্ষণ করে স্বল্প সুদে ঋণ প্রদান সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

তবে, আলোচিত দাবির বিষয়ে বিশ্ব ব্যাংকের বাংলাদেশ কর্তৃপক্ষের ফেসবুক পেজে গত ১৫ ডিসেম্বর প্রকাশিত সতর্কবার্তামূলক একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot: World Bank Bangladesh 

পোস্টটিতে বলা হয়, “বিশ্বব্যাংক সবাইকে অনলাইনে প্রতারণামূলক স্কিম বা বিনিয়োগ কার্যক্রমের ব্যাপারে সতর্ক করছে। প্রতারক বিশ্বব্যাংকের নাম ও লোগোর অপব্যবহার করে, ফি এর বিনিময়ে ব্যক্তিদের ঋণ প্রদানের প্রলোভন দেখায়। বিশ্বব্যাংক সরাসরি কাউকে ঋণ প্রদান করে না।” 

মূলত, বিশ্ব ব্যাংকের নাম ও লোগো ব্যবহার করে স্বল্প সুদে ঋণ দেওয়া হচ্ছে দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিশ্ব ব্যাংক ঋণ দানের এমন কোনো প্রকল্প গ্রহণ করেনি। বিশ্ব ব্যাংকের বাংলাদেশ কর্তৃপক্ষের অফিসিয়াল ফেসবুক পেজে স্বল্প সুদে ঋণ প্রদানের বিষয়ে প্রচারিত দাবিটিকে ভুয়া নিশ্চিত করে উক্ত বিষয়ে সবাইকে সতর্ক থাকার আহবান জানানো হয়।    

সুতরাং, স্বল্প সুদে বিশ্ব ব্যাংকের ঋণ প্রাপ্তির দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ বানোয়াট ও প্রতারণামূলক।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img