শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

মঞ্চ ভেঙ্গে পড়ে যাওয়ার ভিডিওটি কোক স্টুডিও বাংলা কনসার্টের নয়

সম্প্রতি “কোক স্টুডিও কনসার্ট এর দ্বিতীয় অধিবেশনের ডান্সার শিল্পী হঠাৎ গায়েব হয়ে গিয়েছে” শিরোনামে কোক স্টুডিও বাংলা কনসার্টের দৃশ্য দাবি করে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

কোক

প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখান, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ দেখুন এখান, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি কোক স্টুডিও বাংলা কনসার্টের নয় বরং এটি প্রায় ৪ বছর পূর্বের ব্রাজিলের একটি অনুষ্ঠানের। 

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ‘X-Tudo-Ribeirao’ নামের একটি ব্রাজিলিয়ান নিউজ পোর্টালের ফেসবুক পেজে ২০১৮ সালের ১৬ জুলাইয়ে “Dj fica ferido apos cair em buraco em cima do palco em Cajuru. (অনুবাদঃ DJ gets injured after falling into hole on stage in Cajuru.)” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি, ‘TV VIP’ নামের একটি ফেসবুক পেজে একই দিনে প্রকাশিত একটি ভিডিওতে ঘটনাটির ভিন্ন কোণ থেকে ধারণকৃত দৃশ্য লক্ষ্য করা যায়। 

পরবর্তীতে, উল্লিখিত X-Tudo-Ribeirao নামের ফেসবুক পেজে প্রকাশিত ভিডিওটির পর্তুগিজ ভাষার শিরোনামের সূত্র ধরে অনুসন্ধানের মাধ্যমে ব্রাজিলিয়ান ‘Globo’ গ্রুপ নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম ‘G1’ এর ওয়েবসাইটে ২০১৮ সালের ১৬ জুলাইয়ে “DJ gets injured after being ‘swallowed’ by hole in stage during party in Cajuru, SP (অনুবাদীত)” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদন থেকে ঘটনাটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যায়। 

Screenshot from G1 website

মূলত, ২০১৮ সালের ১৪ জুলাই ব্রাজিলের সাও পাওলো রাজ্যের কাজুরু পৌরসভায় আয়োজিত একটি অনুষ্ঠান চলাকালে মঞ্চ ভেঙ্গে কেভিন নামের এক ডিজে এর পড়ে যাওয়ার একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে কোক স্টুডিও বাংলা কনসার্টের ভিডিও দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, গতকাল (০৯ জুন) বাংলাদেশে ফুটবল বিশ্বকাপের ট্রফি ট্যুরের অংশ হিসেবে ঢাকার আর্মি স্টেডিয়ামে কোক স্টুডিও বাংলা কনসার্ট অনুষ্ঠিত হয়। উক্ত কনসার্টে বিভিন্ন জনপ্রিয় সঙ্গীত তারকার গান শোনার পাশাপাশি ফিফা বিশ্বকাপের ট্রফি দেখারও সুযোগ ছিলো দর্শকদের।

Also Read: ভারতীয় কর্মীদের ভিসা বাতিল শীর্ষক তথ্যটি মিথ্যা

প্রসঙ্গত, আলোচিত এই ভিডিওটি ভিন্ন একটি দাবিতে পর্তুগালে ছড়িয়ে পড়লে পর্তুগিজ ফ্যাক্টচেকিং সংস্থা ‘Polígrafo’ বিষয়টিকে মিথ্যা শনাক্ত করে একটি ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে। 

সুতরাং, প্রায় ৪ বছর পূর্বের ব্রাজিলের একটি অনুষ্ঠানে মঞ্চ ভেঙ্গে পড়ে যাওয়ার একটি ভিডিওকে কোক স্টুডিও বাংলা কনসার্টের ভিডিও দাবি করে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যাসূত্র

  1. X-Tudo-Ribeirao on Facebook: https://www.facebook.com/xtudoribeirao/posts/2135207870098187/ 
  2. TV Vip on Facebook – https://www.facebook.com/tvvip.eushow/videos/558149274580352 
  3. G1 Globo – DJ fica ferido ao ser ‘engolido’ por buraco no palco durante festa em Cajuru, SP 
  4. Dhakatribune – শুরু হয়েছে কোক স্টুডিও কনসার্ট 
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img