বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

জাস্টিন ট্রুডোর সাথে তারেক রহমানের ভাইরাল এই সেলফিটি এডিটেড

সম্প্রতি, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাথে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সেলফি তুলেছেন দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

তারেক রহমান

ফেসবুকে প্রচারিত সাম্প্রতিক কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে তারেক রহমানের ভাইরাল এই সেলফিটি আসল নয় বরং ইন্টারনেট থেকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সাথে জাস্টিন ট্রুডোর তোলা একটি সেলফি সংগ্রহ করে তা এডিটের মাধ্যমে সেখানে বারাক ওবামার স্থানে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মাথা বসিয়ে উক্ত ছবিটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে কানাডার গণমাধ্যম CBC এর ওয়েবসাইটে ২০১৯ সালের ১৭ অক্টোবর ‘Do celebrity endorsements turn into votes on election day?’ শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে জাস্টিন ট্রুডোর আলোচিত ছবির অনুরূপ একটি ছবি খুঁজে পাওয়া যায়। এই ছবিটিতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে দেখা যায়।

Screenshot: CBC

প্রতিবেদনে উল্লেখিত ছবিটির বিস্তারিত বিবরণী থেকে রয়টার্সের সূত্রে জানা যায়, ২০১৬ সালের ২৯ জুন কানাডার অটোয়াতে নর্থ আমেরিকান লিডার’স সামিটে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সাথে এই সেলফিটি তুলেছিলেন।

এই ছবিটির সাথে তারেক রহমানের সাথে জাস্টিন ট্রুডোর সেলফি দাবিতে প্রচারিত সেলফিটির মিল রয়েছে। এই দুই সেলফির পোশাক এবং ব্যাকগ্রাউন্ডের হুবহু মিল পাওয়া যায়।

Image Comparison by Rumor Scanner  

পরবর্তীতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ২০১৬ সালের ৩০ জুন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর এক্স অ্যাকাউন্টেও (সাবেক টুইটার) ট্রুডোর সাথে ওবামার এই সেলফিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot: X (Former Twitter)

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ভাইরাল এই সেলফিটি বিকৃত।

মূলত, ২০১৬ সালে কানাডার অটোয়াতে নর্থ আমেরিকান লিডার’স সামিটে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সাথে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো একটি সেলফি তুলেছিলেন। এই দুই রাষ্ট্রনেতার সেসময়ে তোলা সেলফিটি ইন্টারনেট থেকে সংগ্রহ করে সেখানে বারাক ওবামার স্থানে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মাথা বসিয়ে উক্ত সেলফিটি তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, পূর্বেও বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিদের ছবি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট করে প্রচার করা হলে সেগুলো শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন দুইটি প্রতিবেদন দেখুন এখানে এবং এখানে

উল্লেখ্য, সম্প্রতি তারেক রহমানের ঘোড়ার পিঠে চড়ার ছবি দাবিতে একটি এডিটেড ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ভাইরাল এই সেলফিটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img