‘Raised by Wolves’ সিরিজের জন্য তৈরি থ্রিডি মডেলকে বাস্তব প্রাণী দাবিতে প্রচার

সম্প্রতি, হুবহু মানুষের মত দেখতে অদ্ভুত আশ্চর্যজনক এক প্রাণী সমুদ্র থেকে খুঁজে পাওয়া গেছে দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, এটি হুবহু মানুষের মত দেখতে কোনো অদ্ভুত বা আশ্চর্যজনক প্রাণীর ভিডিও নয় বরং এটি আমেরিকান সায়েন্স ফিকশন টিভি সিরিজ ‘Raised by Wolves’ এর জন্য তৈরি থ্রিডি মডেলের ভিডিও।

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে furio_tedeschi নামের একটি ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে গত ২০ এপ্রিল ‘Raised by Wolves Creature model from Concept we worked on with @andrea_chiampo and @filippoubertino …model by @dreamsmith_ @matt_ht’ শীর্ষক শিরোনাম এবং ‘#raisedbywolves #creaturedesign #creature #monster #puppet #concept #conceptartist #vfx #instagram’ শীর্ষক হ্যাশট্যাগে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Instagram

ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, Raised by Wolves টিভি সিরিজের জন্য এই থ্রিডি মডেল বা কনসেপ্ট মডেলটি তৈরি করা হয়েছে।

এই ভিডিওটির সাথে মানুষের মত দেখতে অদ্ভুত প্রাণী দাবিতে প্রচারিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

পরবর্তীতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Smooth-On, Inc নামের একটি টিকটক অ্যাকাউন্টেও ‘Creature made for “Raised by Wolves” using Ecoflex™ 00-03 in a 3D Printed Mold by the fabrication team at Dreamsmith. #raisedbywolves #prop’ শীর্ষক শিরোনামে প্রকাশিত আলোচিত ভিডিওটির অনুরূপ একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: TikTok

এই ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকেও এবিষয়ে একই তথ্য জানা যায়।

অর্থাৎ, উপরোক্ত তথ্য উপাত্ত পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, এটি মানুষের মত দেখতে কোনো অদ্ভুত বা আশ্চর্যজনক প্রাণীর ভিডিও নয়।

পাশাপাশি, গণমাধ্যম কিংবা অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে আলোচিত ভিডিওটিতে প্রদর্শিত প্রাণীর অনুরূপ বাস্তব কোনো প্রাণীর অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ‘Raised by Wolves’ নামের আমেরিকান টিভি সিরিজের জন্য তৈরি একটি থ্রিডি মডেলের ভিডিও গত এপ্রিলে ইন্টারনেটে প্রকাশ করা হয়। সাম্প্রতিক সময়ে সেই ভিডিওটিকেই সমুদ্র থেকে হুবহু মানুষের মত দেখতে অদ্ভুত একটি প্রাণী খুঁজে পাওয়ার ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। 

প্রসঙ্গত, ‘Raised by Wolves’ একটি আমেরিকান সায়েন্স ফিকশন টিভি সিরিজ যা HBO MAX এ ২০২০ সালে প্রথম প্রিমিয়ার হয়। 

উল্লেখ্য, পূর্বেও ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তৈরি কয়েকটি ভিডিওকে বাস্তব দাবিতে প্রচার নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন-

সুতরাং, আমেরিকান সায়েন্স ফিকশন টিভি সিরিজ ‘Raised By Wolve’ এর জন্য তৈরি থ্রিডি মডেলের একটি ভিডিওকে মানুষের মত দেখতে সমুদ্র থেকে খুঁজে পাওয়া প্রাণীর ভিডিও দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • furio_tedeschi Instagram: Video Post
  • Smooth-On, Inc TikTik: Video Post
  • Rumor Scanner’s Own Analysis

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img