টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ এবং গ্রুপ পর্বে বাংলাদেশের অবস্থান নিয়ে গণমাধ্যমে ভুল তথ্য

গতকাল ১৭ই মে বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসি নিউজের ওয়েবসাইটে বাংলাদেশের আইসিসি টি-২০ বিশ্বকাপ-২০২৪ (পুরুষ) এর মিশন নিয়ে প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়, বিশ্বকাপে বাংলাদেশ ক্রিকেট দল আয়ারল্যান্ড ও ওমানের সাথে প্রস্তুতি ম্যাচ খেলবে এবং বিশ্বকাপে গ্রুপ পর্বে ‘বি’ গ্রুপে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের সাথে বাংলাদেশ অবস্থান করছে। 

টি-২০

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আসন্ন আইসিসি টি-২০ বিশ্বকাপ-২০২৪ (পুরুষ) এ বাংলাদেশ ক্রিকেট দল বিশ্বকাপের গ্রুপ পর্বে খেলার পূর্বে আয়ারল্যান্ড কিংবা ওমানের সঙ্গে নয় বরং যুক্তরাষ্ট্র এবং ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে। এছাড়, এই বিশ্বকাপে বাংলাদেশ ‘বি’ গ্রুপে নয় বরং ‘ডি’ গ্রুপে অবস্থান করছে।

আসন্ন টি-২০ বিশ্বকাপ-২০২৪ (পুরুষ) এ বাংলাদেশ ক্রিকেট দল কি আয়ারল্যান্ড ও ওমানের সাথে প্রস্তুতি ম্যাচ খেলবে?

এ বিষয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল এর ওয়েবসাইটে আসন্ন টি-২০ বিশ্বকাপ-২০২৪ (পুরুষ) এর প্রস্তুতি ম্যাচের তালিকা খুঁজে পাওয়া যায়।

তালিকা থেকে জানা যায়, বাংলাদেশ ক্রিকেট দল আগামী ২৮ মে যুক্তরাষ্ট্র এবং ১ জুন ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে।

অর্থাৎ, বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের আয়ারল্যান্ড ও ওমানের সাথে খেলার দাবিটি সঠিক নয়।

Screenshot Collage: Rumor Scanner

এই বিশ্বকাপে বাংলাদেশ দল কি ‘বি’ গ্রুপে অবস্থান করছে?

এ বিষয়ে অনুসন্ধানে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল এর ওয়েবসাইটে “Groups, fixtures confirmed for ICC Men’s T20 World Cup 2024” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন থেকে জানা যায়, আসন্ন টি-২০ বিশ্বকাপ-২০২৪ (পুরুষ) এ বাংলাদেশ ‘ডি’ গ্রুপে অবস্থান করছে। বাংলাদেশের পাশাপাশি দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস এবং নেপালও একই গ্রুপের সদস্য।

Screenshot: ICC

অর্থাৎ, বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের ‘বি’ গ্রুপে থাকার দাবিটি সঠিক নয়।

মূলত, আসন্ন টি-২০ বিশ্বকাপ-২০২৪ (পুরুষ) এ বাংলাদেশ ক্রিকেট দল বাংলাদেশ ‘ডি’ গ্রুপে অবস্থান করছে এবং আগামী ২৮ মে যুক্তরাষ্ট্র ও ১ জুন ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে। সম্প্রতি, বিশ্বকাপে বাংলাদেশ ক্রিকেট দল ‘বি’ গ্রুপে অবস্থান করছে এবং আয়ারল্যান্ড ও ওমানের সাথে প্রস্তুতি ম্যাচ খেলবে দাবিতে ডিবিসি নিউজের ওয়েবসাইটে সংবাদ প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

সুতরাং, বাংলাদেশের আসন্ন টি-২০ বিশ্বকাপ(পুরুষ) মিশন নিয়ে বাংলাদেশ ক্রিকেট দল এর প্রস্তুতি ম্যাচের প্রতিপক্ষ ও গ্রুপ পর্বের অবস্থান দাবিতে ডিবিসি নিউজে প্রকাশিত সংবাদটি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img