শুক্রবার, মে 31, 2024
spot_img

চরমোনাই পীরের মন্তব্য দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা


সম্প্রতি “খালেদা জিয়া সুন্দরী কিন্তু তার মুখে মদের গন্ধ” শীর্ষক শিরোনামের একটি তথ্য চরমোনাই পীরের মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, “খালেদা জিয়া সুন্দরী কিন্তু তার মুখে মদের গন্ধ” শীর্ষক শিরোনামের কোনো মন্তব্য চরমোনাই পীর করেন নি বরং একটি ভুয়া স্ক্রিনশটের বরাতে উক্ত বক্তব্যটি চরমোনাই পীরের বক্তব্য দাবিতে প্রচার করা হচ্ছে।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানে বিএনপি নিউজ নামক ফেসবুক পেজে গত ৮ ডিসেম্বর উক্ত দাবিতে একটি নিউজ প্রতিবেদনের স্ক্রীনশট যুক্ত প্রথম পোস্টটি পাওয়া যায়। যেখানে ওয়েবসাইটের নাম লেখা রয়েছে ‘BNP NEWS | বাংলা’।

পরবর্তীতে, উক্ত স্ক্রিনশটের শিরোনামটি কপি-পেস্ট হয়ে চরমোনাই পীরের বক্তব্য দাবিতে বিভিন্ন আইডি,পেজ থেকে প্রচারের ফলে তা বিভ্রান্তিকরভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

তথ্যযাচাই

অনুসন্ধানে BNP News | বাংলা এই নামের কোনো ওয়েবসাইটের অস্তিত্ব খুঁজে পাওয়া যায় নি। বরং স্ক্রিনশটটি বিশ্লেষণ করে দেখা যায়, এটি একটি ভুয়া স্ক্রিনশট। আন্তর্জাতিক গণমাধ্যম BBC NEWS Bangla এর ওয়েবসাইট হুবহু নকল করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সেখানে BBC NEWS | বাংলা এর পরিবর্তে BNP NEWS | বাংলা লেখাটি প্রতিস্থাপন করা হয়েছে এবং আলোচিত বক্তব্যটি বসানো হয়েছে।

এছাড়াও, দেশীয় কোনো সংবাদমাধ্যমে চরমোনাই পীরের এমন বক্তব্যের কোনো অস্তিত্ব পাওয়া যায় নি।

উল্লেখ্য, পূর্বেও একই ধরনের স্ক্রিনশট প্রযুক্তির সাহায্যে তৈরি করে বিভিন্ন মানুষের নাম উদ্ধৃত করে ভুয়া বক্তব্য প্রচার করা হয় উক্ত পেজ থেকে। উক্ত ঘটনার সত্যতা যাচাইয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

মূলত, বিবিসি বাংলার ওয়েবসাইটের ন্যায় ডিজিটাল প্রযুক্তির সহায়তায় নির্মিত একটি ভুয়া স্ক্রিনশটে “খালেদা জিয়া সুন্দরী কিন্তু তার মুখে মদের গন্ধ” শীর্ষক বক্তব্যটি বসিয়ে চরমোনাই পীরের বক্তব্য দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়, যা পরবর্তীতে কপি-পেস্ট হয়ে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে।

সুতরাং, চরমোনাই পীরের নাম উদ্ধৃত করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নামে উক্ত বক্তব্যটি প্রচারিত হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img