মির্জা ফখরুলের মন্তব্য দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা

সম্প্রতি “বাংলাদেশের প্রথম নারী ফুটবলার খালেদা জিয়া” শীর্ষক একটি তথ্য বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়,“বাংলাদেশের প্রথম নারী ফুটবলার খালেদা জিয়া” শীর্ষক কোনো বক্তব্য বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর মহাসচিব মির্জা ফখরুল প্রদান করেন নি বরং একটি ভুয়া স্ক্রিনশটের বরাতে উক্ত বক্তব্যটি মির্জা ফখরুলের বক্তব্য দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানের মাধ্যমে, Nil Akasher Tara (আর্কাইভ এখানে) নামক ফেসবুক আইডি থেকে ২১ সেপ্টেম্বর সন্ধ্যা ৭ টা ৫২ মিনিটে ‘বাংলাদেশ আওয়ামী লীগ সাপোর্ট টিম‘ নামক ফেসবুক গ্রুপে বাংলাদেশের প্রথম নারী ফুটবলার খালেদা জিয়াঃ #মির্জাফখাশীর্ষক শিরোনাম সম্বলিত একটি নিউজ প্রতিবেদনের স্ক্রিনশট খুঁজে পাওয়া যায়। যেখানে ওয়েবসাইটের নাম লেখা রয়েছে ‘BNP NEWS | বাংলা’।

উক্ত আইডি থেকে একই সময়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং Supporters of Bangladesh Awami League নামক ফেসবুক গ্রুপে উক্ত শিরোনামে পোস্ট করা হয়।

অর্থাৎ, উক্ত আইডি থেকেই স্ক্রিনশট বিভিন্ন ফেসবুক গ্রুপে পোস্ট করার মাধ্যমে গুজবের সূত্রপাত ঘটে।

পরবর্তীতে, উক্ত স্ক্রিনশটের শিরোনামটি কপি-পেস্ট হয়ে মির্জা ফখরুলের বক্তব্য দাবিতে বিভিন্ন আইডি-পেজ থেকে প্রচারের ফলে তা বিভ্রান্তিকরভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

তবে BNP News | বাংলা এই নামের কোনো ওয়েবসাইটের অস্তিত্ব খুঁজে পাওয়া যায় নি। বরং স্ক্রিনশটটি বিশ্লেষণ করে দেখা যায়, এটি একটি ভুয়া স্ক্রিনশট। আন্তর্জাতিক গণমাধ্যম BBC NEWS Bangla এর ওয়েবসাইট হুবহু নকল করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সেখানে BBC NEWS | বাংলা এর পরিবর্তে BNP NEWS | বাংলা লেখাটি প্রতিস্থাপন করা হয়েছে এবং আলোচিত বক্তব্যটি বসানো হয়েছে।

এছাড়াও, দেশীয় কোনো সংবাদমাধ্যমে মির্জা ফখরুলের এমন বক্তব্যের কোনো অস্তিত্ব পাওয়া যায় নি।

প্রসঙ্গত, সাফ ফুটবল টুর্নামেন্টে বাংলাদেশ নারী দল চ্যাম্পিয়ন হওয়ার পর মির্জা ফখরুলের বক্তব্য অনুযায়ী “সাফ গেমসে নারী ফুটবল চালু করেন প্রেসিডেন্ট জিয়া” শীর্ষক শিরোনামের একটি তথ্য বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়।

উক্ত ঘটনার সত্যতা যাচাইয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

এসকল ঘটনার পরিপ্রেক্ষিতে ভুয়া অনলাইন পোর্টালের স্ক্রিনশট তৈরি করে “খালেদা জিয়া প্রথম নারী ফুটবলার” বক্তব্যটি মির্জা ফখরুলের নামে প্রচারিত হলেও পরবর্তীতে BNP News নামক ভুয়া স্ক্রিনশট তৈরি করে উক্ত বক্তব্যটি প্রচার করা হয়।

মূলত, বিবিসি বাংলার ওয়েবসাইটের ন্যায় ডিজিটাল প্রযুক্তির সহায়তায় নির্মিত একটি ভুয়া স্ক্রিনশটে “বাংলাদেশের প্রথম নারী ফুটবলার খালেদা জিয়া” শীর্ষক বক্তব্যটি বসিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্য দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়, যা পরবর্তীতে কপি-পেস্ট হয়ে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে।

অর্থাৎ, “বাংলাদেশের প্রথম নারী ফুটবলার খালেদা জিয়া” শীর্ষক মন্তব্যটি একটি ভুয়া স্ক্রিনশটের বরাতে জনাব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img