বৃহস্পতিবার, জুন 13, 2024
spot_img

চীনের টানেলের ভিডিওকে বাংলাদেশের বঙ্গবন্ধু টানেল দাবিতে প্রচার 

অন্তত গেল আগস্ট মাস থেকে পানির তলদেশে সুড়ঙ্গ সদৃশ একটি রাস্তার ভিডিওকে বাংলাদেশের চট্টগ্রামে উদ্বোধনের অপেক্ষায় থাকা কর্ণফুলী বা বঙ্গবন্ধু টানেল দাবি করে প্রচার হয়ে আসতে দেখেছে রিউমর স্ক্যানার টিম। 

বঙ্গবন্ধু টানেল

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি বাংলাদেশের কর্ণফুলী বা বঙ্গবন্ধু টানেলের নয় বরং চীনের দীয়ানচি টানেলের ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে ছড়িয়ে পড়া ভিডিওটির কিছু কী ফ্রেম রিভার্স ইমেজ সার্চ করে ইউটিউবে Reddy in China নামক একটি চ্যানেলে একই ভিডিও খুঁজে পাওয়া যায়, যেখানে বলা হয়, চীনে পানির তলদেশে একটি টানেলের ভিডিও এটি। 

Screenshot: Youtube

ইউটিউবে Knowledge World নামে আরেকটি চ্যানেলেও একই টানেলের ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিও থেকে জানা যাচ্ছে, চীনের এই টানেলটির অবস্থান কুনমিনের দীয়ানচী (Dianchi) হ্রদের তলদেশে। টানেলটির নাম কাওহাই আন্ডারগ্রাউন্ড টানেল।

Screenshot: Youtube 

টানেলের নামের সূত্র ধরে অনুসন্ধান করে চীনের সংবাদমাধ্যম ‘People’s Daily’-এর অফিশিয়াল ফেসবুক পেজেও ২০২১ সালে একই টানেলের আরেকটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটির ক্যাপশনেও এটিকে দক্ষিণ-পশ্চিম চীনের ইউনান প্রদেশের দিয়ানচি হ্রদের তলদেশে নির্মিত কাওহাই টানেলের ভিডিও বলে উল্লেখ করা হয়।  

Screenshot: Facebook

গুগল ম্যাপ থেকেও একই তথ্য পাওয়া যাচ্ছে।  

Screenshot: Google Maps

অর্থাৎ, এটা নিশ্চিত যে, প্রচারিত ভিডিওটি বঙ্গবন্ধু টানেলের নয়।

তাছাড়া, বঙ্গবন্ধু টানেলের প্রবেশমুখসহ এর ডিজাইনের সাথে আলোচিত ভিডিওতে দেখানো টানেলের কোনো মিল নেই৷ বঙ্গবন্ধু টানেলের একটি ভিডিও দেখুন এখানে। 

Screenshot: Youtube

মূলত, সাম্প্রতিক সময়ে পানির তলদেশে সুড়ঙ্গ সদৃশ একটি রাস্তার ভিডিওকে বাংলাদেশের চট্টগ্রামে উদ্বোধনের অপেক্ষায় থাকা কর্ণফুলী বা বঙ্গবন্ধু টানেল দাবি করে প্রচার করা হয়। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত ভিডিওটি বঙ্গবন্ধু টানেলের নয়৷ চীনের ইউনান প্রদেশের কাওহাই টানেলের ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে। 

প্রসঙ্গত, পূর্বে চীনের রাস্তার ছবিকে বাংলাদেশের মিঠামইনের রাস্তা দাবিতে প্রচার করা হলে এ বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, চীনের কাওহাই টানেলের ভিডিওকে বঙ্গবন্ধু টানেল দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img