চীনে কাপলদের আলাদা করতে উক্ত ব্যক্তি কর্তৃক হলের সব টিকেট ক্রয়ের দাবিটি বিভ্রান্তিকর

সম্প্রতি, “চীনের এই সিঙ্গেল লোকটি ভালোবাসা দিবসে অন্য কাপলদের আলাদা করার জন্য সিনেমা হলের সব টিকেট বুক করে নেয়।” শীর্ষক তথ্য সম্বলিত একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পোস্টগুলোতে সংযুক্ত ছবিটি চীনে করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন সিনেমা হল বন্ধ থাকার পর পুনরায় হল চালুর সময়ে ধারণ করা এবং প্রচারিত তথ্যটি প্রায় ৮ বছর পূর্বের একটি ঘটনার যার সাথে ছবির ব্যক্তির কোন সম্পৃক্ততা নেই।

ছবি যাচাই

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, Indiewire নামের একটি ওয়েবসাইটে ২০২০ সালের ৭ আগস্টে “China Theaters Reopen: Here’s What It’s Like to See a Movie There” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে মূল ছবিটি খুঁজে পাওয়া যায় যেখানে ছবিটির কর্তৃত্বে বার্তা সংস্থা এপি’র নাম উল্লেখ করে বলা হয়েছে, চীনের বেইজিংয়ে ২০২০ সালের ২৪ জুলাইয়ে একটি মুভি থিয়েটার পুনরায় চালু করা হয়েছে।

Screenshot from Indiewire website

পরবর্তীতে, বার্তা সংস্থা এপির ওয়েবসাইটে ২০২০ সালের ২৪ জুলাইয়ে “Beijing partly reopens movie theaters as virus declines” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে চীনে সিনেমা হল পুনরায় চালু সংক্রান্ত একাধিক ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot from AP website

উক্ত প্রতিবেদনগুলো জানা যায়, করোনা ভাইরাসের প্রকোপে চীনের সিনেমা হলগুলো প্রায় ৬ মাস বন্ধ থাকার পর ২০২০ সালের ২০ জুলাই হতে হলগুলোর ধারণ ক্ষমতার ৩০ শতাংশ দর্শক উপস্থিতির শর্তস্বাপেক্ষে পুনরায় তা চালু করে দেয়া হয়। দীর্ঘদিন বন্ধ থাকা সিনেমা হলগুলো চালু হওয়ার ৪র্থ দিনে বেইজিংয়ের একটি সিনেমা হলে ধারণ করা এক ব্যক্তির ছবিকে-ই মূলত ভালোবাসা দিবসে কাপলদের আলাদা করার লক্ষে সব টিকেট কিনে নেয়া ব্যক্তি দাবিতে সম্প্রতি সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

তথ্য যাচাই

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, বৃটিশ সংবাদমাধ্যম ‘The Guardian’ এর ওয়েবসাইটে ২০১৪ সালের ১৪ ফেব্রুয়ারি “Valentine’s Day pranksters book odd-numbered cinema seats in China” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায় যার সাথে সাম্প্রতিক সময়ে ছড়ানো দাবিটির আংশিক মিল রয়েছে।

চীন
Screenshot from The guardian website

মূলত, ২০১৪ সালের ১৪ই ফেব্রুয়ারী অর্থাৎ বিশ্ব ভালোবাসা দিবসে চীনের সাঙ্গাইয়ে অবস্থিত একটি সিনেমা হলের প্রধান শো ‘বেইজিং লাভ স্টোরি’ চলচ্চিত্র দেখতে ইচ্ছুক প্রেমিক-প্রেমিকাদের পাশাপাশি বসতে না দেওয়ার উদ্দেশ্যে একদল বেরসিক সিংগেল তরুণ ঐ শো-এর সকল বিজোড় সংখ্যার সিট বুক করেছিলো। সিনেমা হলে কাপলদের আলাদা বসানোর এই ৮ বছর পুরোনো ঘটনার তথ্য এবং ২০২০ সালে অন্য একটি ঘটনায় ধারণ করা ভিন্ন এক ব্যক্তির ছবি একসাথে সংযুক্ত করে সাম্প্রতিক সময়ে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

তাছাড়া, উক্ত পোস্টগুলোতে সিনেমা হলের সকল সিট বুক করার তথ্য উল্লেখ থাকলেও প্রকৃতপক্ষে মূল ঘটনাটিতে কেবলমাত্র বিজোড় সংখ্যার সিট বুক করা হয়েছিলো।

আরো পড়ুনঃ এটি চীনের কৃত্রিম সূর্য উৎক্ষেপণের ভিডিও নয়

প্রসঙ্গত, চীনে করোনা প্রকোপ বেড়ে যাওয়ার পর বিভিন্ন মেয়াদে দেশটির সিনেমা হলগুলো বন্ধ ঘোষণা করা হয়।

সুতরাং, ভিন্ন এক ব্যক্তির ছবি সংযুক্ত করে প্রায় ৮ বছর পুরোনো একটি ঘটনার আংশিক পরিবর্তিত তথ্য সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: চায়নার এই সিঙ্গেল লোকটি ভালোবাসা দিবসে অন্য কাপলদের আলাদা করার জন্য সিনেমা হলের সব টিকেট বুক করে নেয়
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. Indie Wire: https://www.indiewire.com/2020/08/china-movie-theaters-reopen-1234578294/
  2. AP News: https://apnews.com/article/entertainment-china-beijing-lifestyle-virus-outbreak-0a3f34978b45fcd52d4370f5519c02bc
  3. The Guardian: https://amp.theguardian.com/lifeandstyle/2014/feb/14/valentines-day-odd-numbered-cinema-seats-china
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img