বন্যার পানি থেকে দুই শিশুকে উদ্ধার করা ব্যক্তিটি তাদের বাবা নয়

সম্প্রতি “বাবা, সে তো স্বার্থের অনেক উর্ধ্বে” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বাবা, সে তো স্বার্থের অনেক উর্ধ্বে শীর্ষক শিরোনামে প্রচারিত ভিডিওতে দেখানো বন্যার পানি থেকে দুই শিশুকে উদ্ধারকারী ব্যক্তিটি তাদের বাবা নয় বরং ব্যক্তিটি ঘটনাস্থলে উপস্থিত থাকা একজন চিত্রগ্রাহক। 

কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, তুর্কি ভাষার গণমাধ্যম Sabah.com এ চলতি বছরের ০৪ জুলাই “Photographer saves 2 flooded children from drowning in Oman | Video” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot Sabah.com website

প্রতিবেদনটি থেকে জানা যায়, ওমানে বাহলা শহরে ভারী বৃষ্টির কারণে সৃষ্ট আকস্মিক বন্যার পানিতে ডুবে যাওয়া থেকে দুই শিশুকে উদ্ধার করেন চিত্রগ্রাহক আলী বিন নাসের আল ওয়ার্দি। এর আগে তিনি সেখানে ছবি তুলছিলেন। 

পরবর্তীতে আরব আমিরাত ভিত্তিক পত্রিকা Gulf News এর ওয়েবসাইটে চলতি বছরের ২৬ জুন “Video: Omani hailed as hero after he saves two children from drowning in flash floods” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot Gulf News website

এই প্রতিবেদনটি থেকে জানা যায়, শিশু দুইটিকে উদ্ধারের আগ মুহুর্তেও আলী বিন নাসের আল ওয়ার্দি তার বাবার সাথে বাড়িতে বসে বৃষ্টি নিয়ে কথা বলছিলেন। পাশাপাশি তিনি তার বাবাকে গ্রীষ্মের শুরুতে বাহলা উপত্যকার সৌন্দর্য উপভোগ করার জন্য বাড়ির বাইরে আসতে বলেন। অতঃপর যখন তারা বাইরে আসেন, তারা দেখেন যে, দুইটি শিশু বন্যার পানিতে ভেসে যাওয়া থেকে রক্ষা পেতে অসহায়ভাবে চিৎকার করছে। এই সময় আলী বিন নাসের আল ওয়ার্দি শিশু দুইটিকে বাঁচাতে তার বাবা ও অন্যান্যদের সহযোগিতায় পানিতে নেমে পড়েন। এ ঘটনায় আলী বিন নাসের আল ওয়ার্দি ওমানে ব্যাপক প্রশংসা কুড়ান। 

আরো পড়ুনঃ বন্যার পানিতে কুমির ভেসে আসার ভিডিওটি বাংলাদেশের নয়

এছাড়া ওমানের Times of Oman নামের একটি পত্রিকার ওয়েবসাইটে চলতি বছরের ২৬ জুন “CDAA honours Ali Al Wardi” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, ওমানের সিভিল ডিফেন্স অ্যান্ড অ্যাম্বুল্যান্স অথরিটি (সিডিএএ) বাহলা উপত্যকা থেকে দুইটি শিশুকে ডুবে যাওয়া থেকে উদ্ধার করায় আলী বিন নাসের আল ওয়ার্দিকে সম্মানিত করেছে।

সিডিএএ একটি বিবৃতিতে জানায়, প্রতিষ্ঠানটির প্রধান সালিম বিন ইয়াহিয়া আল হিনাই শিশু দুইটিকে উদ্ধার করার ক্ষেত্রে আলী বিন নাসের আল ওয়ার্দির মানবিক দায়িত্ব, পেশাদারিত্ব ও বীরত্বপূর্ণ ভূমিকার জন্য তাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। প্রতিবেদনগুলোর কোথাও ভেসে যাওয়ার উপক্রম হওয়া শিশু দুইটির পরিচয় উল্লেখ করা হয়নি। তবে প্রতিবেদনগুলো থেকে এটি স্পষ্ট যে, আলী বিন নাসের আল ওয়ার্দির সঙ্গে শিশু দুইটির কোনো সম্পর্ক নেই। 

মূলত, ওমানের বাহলা শহরে গত জুন মাসের শেষ দিকে ভারী বৃষ্টির কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় দুইটি শিশু ভেসে যাওয়ার উপক্রম হয়। এসময় সেখানে থাকা ওমানী তরুণ আলী বিন নাসের আল ওয়ার্দি তার বাবা সহ অন্যান্যদের সহযোগিতায় শিশু দুইটিকে ডুবে যাওয়া থেকে উদ্ধার করেন। এই ঘটনাটিকেই বাবা বন্যা থেকে তার দুই শিশুকে উদ্ধার করছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, আকস্মিক বন্যার পানি থেকে দুইটি শিশুকে উদ্ধারকারী ব্যক্তিটি ঐ শিশু দুইটির বাবা দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র

Sabah.com: Photographer saves 2 flooded children from drowning in Oman | Video

Gulf News: Video: Omani hailed as hero after he saves two children from drowning in flash floods
Times of Oman: CDAA honours Ali Al Wardi

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img