সিজিআই দিয়ে তৈরি ভিডিওকে ইরান কর্তৃক ইসরায়েলকে আক্রমণের দৃশ্য দাবিতে প্রচার  

গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের দূতাবাসের নিকটে ইসরায়েলের হামলায় ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের একজন সিনিয়র কমান্ডার ও ছয় কর্মকর্তা নিহত হলে এই হামলার প্রতিবাদে গত ১৩ এপ্রিল রাতে ইসরায়েলে কয়েকশ ড্রোন ও মিসাইল হামলা চালায় ইরান। এর প্রেক্ষিতে, ‘ইরান ইসরায়েলে আক্রমন করছে’ শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উক্ত দাবিতে এক্সে (টুইটার) প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইরান কর্তৃক ইসরায়েল আক্রমণের দাবিতে প্রচারিত ভিডিওটি বাস্তব কোনো ঘটনার নয় বরং ২০২১ সালে সিজিআই দিয়ে তৈরি এই ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানে ‘Boris 🇨🇺’ নামক ইন্সটাগ্রাম একাউন্টে ২০২১ সালের ৯ অক্টোবর প্রকাশিত একটি ভিডিওর (আর্কাইভ) সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

ভিডিওটির ক্যাপশনে স্পষ্টভাবেই উল্লেখ করা হয়েছে, ভিডিওটি সিজিআই দিয়ে তৈরি।

Screenshot collage: Rumor Scanner 

এছাড়াও, মূল পোস্টের কমেন্ট সেকশনে অনেকে ভিডিওটি নিয়ে প্রশ্ন তুললে Boris ভিডিওটি সিজিআই দিয়ে তৈরির বিষয়টি নিশ্চিত করেন। 

সিজিআই (CGI) এর পূর্ণরূপ হলো কম্পিউটার জেনারেটেড ইমাজেরি। এটা একধরনের কম্পিউটার টেকনোলজি যার মাধ্যমে কম্পিউটার গ্রাফিক্স ব্যবহার করে মুভির কোনো দৃশ্য তৈরি করা হয়। সাধারণত অবাস্তব এবং বাস্তবে শুট করা অসম্ভব এমন দৃশ্য সিজিআই এর মাধ্যমে তৈরি করা হয়।

এর আগে ২০২২ সালেও ভিডিওটি ইউক্রেন-রাশিয়ার সংঘাতের ভিডিও হিসেবে প্রচার করা হয়। 

মূলত, গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ইসরায়েলি হামলার জবাবে ১৩ এপ্রিল ইরান নিজেদের ভূখন্ড থেকে সরাসরি ইসরায়েলে হামলা চালায়। এর প্রেক্ষিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করে দাবি করা হচ্ছে, এটি ইরান কর্তৃক ইসরায়েলে আক্রমণের ভিডিও। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, এই ভিডিওটি বাস্তব কোনো ঘটনারই নয়। ভিডিওটি ২০২১ সালে সিজিআই দিয়ে তৈরি করা হয়েছিল।  

সুতরাং, ইরান কর্তৃক ইসরায়েলকে আক্রমণের দাবিতে তিন বছর পূর্বের সিজিআই দ্বারা তৈরি ভিডিও প্রচার করা হচ্ছে; যা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img