শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

ছবিটি সম্প্রতি নিউ ইয়র্কে হওয়া তুষারঝড়ের নয়

সম্প্রতি “নিউইয়র্কের কিছু এলাকা ৪৩ ইঞ্চি তুষারের নিচে, মৃত বেড়ে ৪৯” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ছবিটি সম্প্রতি নিউ ইয়র্কে হওয়া তুষারঝড়ের নয় বরং এটি ২০১০ সালের নিউ ইয়র্কে ঘটা তুষারঝড়ের ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, লাইভজার্নাল নামের একটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘Anna Koroleva’ নামের একজন ব্যবহাকারী কর্তৃক ২০১০ সালের ২৮ ডিসেম্বর প্রকাশিত একটি পোস্টে হুবহু একই ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot Source: koroleva_anna
Screenshot Source: koroleva_anna

উক্ত পোস্টে এই ছবিটির পাশাপাশি একই ধরণের বরফে ঢাকা শহরের আরও বেশ কিছু ছবি সংযুক্ত রয়েছে। ভালোভাবে পর্যবেক্ষণ করলে দেখা যায় পোস্টটিতে ট্যাগ হিসেবে ‘New York’ ব্যবহার করা হয়েছে এবং পোস্টের এক জায়গায় নিউ ইয়র্কের ব্রুকলিনের ‘Ocean Parkway’ এর কথা উল্লেখ করা হয়েছে।

Screenshot Source: koroleva_anna

উক্ত সূত্রগুলো ধরে অনুসন্ধানের মাধ্যমে, নিউ ইয়র্ক ভিত্তিক টেলিভেশন চ্যানেল ABC7 এর ওয়েবসাইটে ২০২০ সালের ২৬ ডিসেম্বর তারিখে “Remembering NYC’s Christmas blizzard of 2010” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, নিউ ইয়র্কে  ২০১০ সালের ২৬ ও ২৭ ডিসেম্বর দুইদিন ধরে ৩০ ইঞ্চিরও বেশি তুষারপাত হয়েছিলো।

Screenshot Source: abc7ny

পাশাপাশি, নিউ ইয়র্ক ভিত্তিক সংবাদমাধ্যম নিউ ইয়র্ক ডেইলি নিউজের ওয়েবসাইটে ২০১০ সালের ২৮ ডিসেম্বর তারিখে নিউ ইয়র্কে হওয়া ২০১০ সালের উল্লিখিত তুষারঝড় নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, উক্ত তুষারঝড়ে ১৮ থেকে ২৪ ইঞ্চি তুষারপাত হয়েছিলো এবং কয়েকটি এলাকায় ২৯  ইঞ্চি পর্যন্ত তুষারপাত রিপোর্ট করা হয়েছিল। তবে প্রবল এই তুষারপাতে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে।

অন্যদিকে, সম্প্রতি ভয়াবহ তুষারঝড়ে যুক্তরাষ্ট্রের অধিকাংশ এলাকা বিপর্যস্ত হয়ে পড়েছে। নিউ ইয়র্কের বাফেলো এবং এর আশেপাশে চার দিনে ৫২ ইঞ্চি পর্যন্ত তুষার পড়েছে। সাম্প্রতিক দিনগুলিতে যুক্তরাষ্ট্রব্যাপী আবহাওয়া সংক্রান্ত ঘটনায় কমপক্ষে ৬০ জন মারা গেছে। যুক্তরাষ্ট্রের তুষারঝড় সম্পর্কিত হালনাগাদ করা তথ্য পেতে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন পড়ুন এখানে

Screenshot Source: Reuters

মূলত, ২০১০ সালে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে তুষারঝড় হয়েছিলো। সেসময়ের একটি ছবিকে সাম্প্রতিক সময়ে নিউ ইয়র্কে হওয়া তুষারঝড়ের ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।  

সুতরাং, ২০১০ সালে নিউ ইয়র্কে হওয়া তুষারঝড়ের ছবিকে সম্প্রতিক সময়ে হওয়া নিউ ইয়র্কের তুষারঝড়ের ছবি দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img