বুধবার, জুলাই 24, 2024
spot_img

সাকিবের অবসরের পরে তার নামে আন্তর্জাতিক স্টেডিয়াম তৈরির কোনো সিদ্ধান্তের কথা জানায়নি বিসিবি 

সম্প্রতি, “সাকিব আল হাসানের অবসরের পরে তার নামে আন্তর্জাতিক স্টেডিয়াম করার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি, প্রকল্পের নীতিগত অনুমোদন।” শীর্ষক  একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

সাকিবের অবসরের

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ক্রিকেট তারকা সাকিব আল হাসানের অবসরের পরে তার নামে আন্তর্জাতিক স্টেডিয়াম তৈরির কোনো সিদ্ধান্তের কথা জানায়নি বিসিবি। বরং কোনোপ্রকার তথ্যসূত্র ছাড়াই আলোচিত ভুয়া দাবিটি ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে দেশিয় মূলধারার কোনো গণমাধ্যম কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমের বিশ্বস্ত কোনো সূত্রে আলোচিত দাবির স্বপক্ষে কোনো প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি।

তবে, মূলধারার গণমাধ্যম প্রথম আলো’র ওয়েবসাইটে ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর “সাকিবের শহরে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়।

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, তৎকালীন মাগুরা-২ আসন থেকে নির্বাচিত সাংসদ বীরেন শিকদার মাগুরা অর্থাৎ সাকিবের শহরে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম করার আগ্রহ প্রকাশ করেন। তবে স্টেডিয়ামটির নাম কি হবে বিষয়ে কোনো তথ্য তিনি তখন জানাননি।

এছাড়া, দেশে বিসিবি কর্তৃক নতুন স্টেডিয়াম নির্মাণ প্রসঙ্গে ২০২৩ সালে মূলধারার গণমাধ্যম কালবেলার ওয়েবসাইটে  নতুন চারটি স্টেডিয়ামের ও একটি টিভি চ্যানেল চালু করার সিদ্ধান্ত শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, পূর্বাচলে শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়ামের সঙ্গে যোগ হতে যাচ্ছে গাজীপুর, পুবাইল ও নারায়ণঞ্জে তিনটি নতুন স্টেডিয়াম। এসব জায়গায় স্টেডিয়াম তৈরি করার জন্য জমি কেনার অনুমোদন দিয়েছে বিসিবির পরিচালনা পর্ষদ। এ ছাড়া চট্টগ্রাম ও বগুড়াতেও জমি কেনার সিদ্ধান্ত নিয়েছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

তবে উক্ত প্রতিবেদনে প্রস্তাবিত এই সকল স্টেডিয়ামের নাম চূড়ান্তের বিষয়ে কোনো তথ্যের উল্লেখ পাওয়া যায়নি।

মূলত, সম্প্রতি  সাকিব আল হাসানের অবসরের পরে তার নামে আন্তর্জাতিক স্টেডিয়াম তৈরির সিদ্ধান্ত নিয়েছে বিসিবি শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার অনুসন্ধানে জানা যায়,  বিসিবি কর্তৃক এমন কোনো সিদ্ধান্তের কথা জানানো হয়নি। এছাড়া উক্ত দাবিতে প্রচারিত তথ্যগুলোতে কোনো তথ্যসূত্রের কথাও উল্লেখ করা হয়নি 

সুতরাং, সাকিব আল হাসানের অবসরের পর তার নামে আন্তর্জাতিক স্টেডিয়াম তৈরির সিদ্ধান্ত নিয়েছে বিসিবি শীর্ষক দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।  

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img