মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

বিভিন্ন ব্যাংকের নামে প্রচারিত লটারির মাধ্যমে নগদ অর্থ প্রদানের ক্যাম্পেইনটি ভুয়া

সম্প্রতি “লটারি,,যারা ভুয়া মনে করেন হাত জোর করছি এড়িয়ে যান, আর মাএ ২৪ ঘন্টা বাড়ানো হলো,তাই শেষ আপনি আর মাএ, ৭০ কোটি টাকা নগদ অর্থ পাবেন” শীর্ষক শিরোনামে ব্র‍্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক ও গ্রামীন ব্যাংকের নামে একটি লটারির বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাম্প্রতিক সময়ে ঐ ব্যাংকগুলো থেকে এই ধরণের কোনো লটারির ক্যাম্পেইন আয়োজন করা হয় নি।

আলোচিত ফেসবুক পোস্টগুলোর লটারির বিজ্ঞপ্তি বিশ্লেষণে দেখা যায় সেখানে বিভিন্ন ফেসবুক গ্রুপের লিংক সংযুক্ত করে দাবি করা হচ্ছে, “রেজিস্ট্রেশন_করতে_গ্রুপে জয়েন দিন এবং এই পোস্টটি ৫-১০ টি গ্রুপে শেয়ার করুন। পারলে আরো বেশি শেয়ার করুন এতে করে আপনার জয়ের সম্ভাবনা বেড়ে যাবে, রেজিস্ট্রেশন করতে পেইজে লাইক দিন, একবার তো চেষ্টা করে দেখুন ভাগ্য হয়তো খুলেই যেতে পারে, যে সিলেক্ট হবে তার ফেসবুকে মেসেজ যাবে, তো আপনার সময় শুরু এখন থেকে । জয়ী হওয়া যাবে তবে এর শর্ত হিসেবে ক্যাম্পেইনের লিংকটি ১০ টা গ্রুপে শেয়ার বাধ্যতামূলক”।

ব্যাংক

মূলত, বিভিন্ন ফেসবুক গ্রুপে সদস্য সংখ্যা এবং পেজে ফলোয়ার সংখ্যা বৃদ্ধির জন্য উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভিন্ন ব্যাংকের নামে লটারির মাধ্যমে নগদ অর্থ প্রদানের তথ্য ব্যবহার করা হচ্ছে।

অন্যদিকে, ব্র্যাক ব্যাংকের অফিশিয়াল ওয়েবসাইটে লটারি সম্পর্কিত একটি সতর্কবার্তায় বলা হয়েছে, “সম্প্রতি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু প্রতারক চক্র নকল ওয়েবসাইট ও গ্রুপ তৈরি করে নানা ধরণের মিথ্যা অফার দেখিয়ে গ্রাহকদের টাকা এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। আপনাদের প্রতি অনুরোধ, এ ধরণের মিথ্যা অফারের লোভে পড়ে কিংবা প্রতারিত হয়ে কোন ওয়েবসাইট অথবা অন্য কোন মাধ্যমে কোন আর্থিক লেনদেন করবেন না।

Image source: brac bank

বিষয়টির সত্যতা যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট ব্যাংকগুলোর কর্তৃপক্ষের সাথে রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তারা সামাজিক মাধ্যমে চলমান লটারির ক্যাম্পেইনকে ভুয়া নিশ্চিত করে জানান, ‘এই ধরনের কোনো লটারির সাথে ব্যাংকের কোন সম্পৃক্ততা নেই’।

আরো পড়ুনঃ উপবৃত্তির নামে মোবাইলে প্রেরিত ক্ষুদে বার্তাটি ভুয়া

এছাড়াও কয়েকটি বিজ্ঞপ্তিতে এফপিএবি লটারির যে ছবি সংযুক্ত করে প্রচার করা হয়েছে তা ২০১৯ সালে ১৭ ফেব্রুয়ারিতে মূলধারার গণমাধ্যম “Channel 24” এর ইউটিউব চ্যানেলে “এফপিএবি লটারি বিজয়ীদের পুরস্কার প্রদান” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও থেকে নেয়া খণ্ড চিত্র যার সাথে আলোচিত পোস্টগুলোর লটারির বিজ্ঞপ্তির কোনো সম্পর্ক নেই।

সুতরাং, বিভিন্ন ব্যাংকের নামে লটারির মাধ্যমে নগদ অর্থ প্রদান শীর্ষক ক্যাম্পেইনটি ভিত্তিহীন এবং ভুয়া।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: লটারি,,যারা ভুয়া মনে করেন হাত জোর করছি এড়িয়ে যান, আর মাএ ২৪ ঘন্টা বাড়ানো হলো,তাই শেষ আপনি আর মাএ, ৭০ কোটি টাকা নগদ অর্থ পাবেন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Brac Bank Statement
  2. Brack Bank Notice
  3. এফপিএবি লটারি বিজয়ীদের পুরস্কার প্রদান | Channel 24
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img