পুড়ে যাওয়া টাকার ছবিটি বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনার নয়

সম্প্রতি, “বঙ্গবাজার পুড়লেও আওয়ামী ধর্মের ইজ্জত রক্ষা পাইছে! মুজিব সাপের ছবি পুড়ে নাই, কত্ত বড় মোজেজা – তা খেয়াল করছেন? কেউ আমিন, না সরি কেউ জয়-বাংলা না লিখে যাবেন না।” সহ ভিন্ন ভিন্ন শিরোনাম সম্বলিত একটি ছবি রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনার দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

Screenshot from ‘Facebook

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ছবিটি সাম্প্রতিক সময়ে রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনার নয় বরং এটি ২০২১ সাল থেকে ইন্টারনেটে প্রচার হয়ে আসছে। 

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘মুহাম্মদ কামরুল ইসলাম’ নামের একটি ফেসবুক একাউন্টে ২০২১ সালের ২৭ সেপ্টেম্বর তারিখে “স্বপ্ন পুড়ে ছাই, কৃষি কাজ ও অন্যের জমিতে দিন মজুরি করে একটু করে স্বপ্ন গড়ার লক্ষে এগিয়ে গেলেও আগুনের হাত থেকে রক্ষা পায়নি কিছুই।” শীর্ষক শিরোনামে প্রকাশিত হুবহু একই ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from ‘Facebook

এছাড়া, ‘Sadman Sakif’ নামের অন্য আরেকটি ফেসবুক একাউন্ট থেকে একইদিনে অর্থাৎ ২৭ সেপ্টেম্বর তারিখে “স্বপ্ন পুড়ে ছাই, কৃষি কাজ ও অন্যের জমিতে দিন মজুরি করে একটু একটু করে স্বপ্ন গড়ার লক্ষে এগিয়ে গেলেও আগুনের হাত থেকে রক্ষা পায় নি কিছুই।” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot from ‘Facebook

তবে, উভয় পোস্টে আগুনে পোড়া টাকার এই ছবিটি সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ নেই। আলোচিত ছবিটির প্রকৃত স্থান, ঘটনা এবং প্রেক্ষাপট সম্পর্কিত বিস্তারিত কোনো তথ্য ইন্টারনেটে খুঁজে না পাওয়া গেলেও এটি নিশ্চিত যে ছবিটি রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনার বা সাম্প্রতিক সময়ের নয়।

মূলত, চলতি বছরে গত ০৪ এপ্রিল (মঙ্গলবার) তারিখে রাজধানীর বঙ্গবাজার কাপড়ের মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে মার্কেটটির প্রায় পাঁচ হাজার দোকান ক্ষতিগ্রস্ত হয়। আসন্ন ঈদ উপলক্ষে দোকানে তোলা মালামালের পাশাপাশি নগদ টাকাও আগুনে পুড়ে যায়। আলোচিত এ অগ্নিকাণ্ডের সময়ে পুরোনো এবং ভিন্ন একটি ঘটনায় পুড়ে যাওয়া টাকার ছবিকে সাম্প্রতিক সময়ে বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনার ছবি দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, একই ছবিটি ২০২১ সালে ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে আগুনের ঘটনায় ও প্রচার করা হয়েছিলো। সে সময়ে দগ্ধ টাকার ছবিটি নিয়ে বিস্তারিত ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে বঙ্গবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় বেশ কয়েকটি ভুয়া তথ্য ও বিকৃত ছবি প্রচারের প্রেক্ষিতে ইতোমধ্যে বিষয়গুলো নিয়ে বিস্তারিত ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম। 

Screenshot from ‘Rumor Scanner’ website

সুতরাং, পুরোনো এবং ভিন্ন একটি অগ্নিকান্ডের ঘটনায় পুড়ে যাওয়া টাকার ছবিকে সাম্প্রতিক সময়ে  বঙ্গবাজারের অগ্নিকাণ্ডের ঘটনার ছবি দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img