বুধবার, জুলাই 24, 2024
spot_img

বঙ্গবন্ধুর সাত মার্চের ভাষণকে কেন্দ্র করে ব্যাঙ্গাত্মক উদ্দেশ্যে ডিপফেক ভিডিও ইন্টারনেটে

১৯৭১ সালের ৭ই মার্চ রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) সমবেত জনসমুদ্রে জাতির উদ্দেশে ঐতিহাসিক ভাষণ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই ভাষণে বঙ্গবন্ধু বাঙালি জনগণকে স্বাধীনতার জন্য প্রস্তুত হতে এবং প্রয়োজনে প্রতিরোধের জন্য সংগঠিত হতে আহ্বান জানান। ২০১৭ সালে এই ঐতিহাসিক ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য (ওয়ার্ল্ডস ডকুমেন্টারি হেরিটেজ) হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো।

সম্প্রতি, ‘Rare Footage of 1971, 7th march (১৯৭১ সালের ৭ই মার্চের বিরল দৃশ্য)’ শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। ভিডিওটিতে দেখা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি মঞ্চে উপস্থিত হয়ে নৃত্য করছেন এবং তা দেখে উপস্থিত জনতা তাকে উৎসাহ ও সমর্থন জানাচ্ছেন।

বঙ্গবন্ধু

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

একই ভিডিও টিকটকে দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘১৯৭১ সালের ৭ই মার্চের বিরল দৃশ্য’ শিরোনামে ভাইরাল ভিডিওটি বাস্তব নয় বরং ব্যাঙ্গাত্মক উদ্দেশ্যে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সহায়তায় তৈরি একটি ডিপফেক ভিডিও এটি।

এ বিষয়ে ফেসবুকে ভাইরাল ভিডিওগুলোতে ‘Putki Pat’ নামের একটি জলছাপ লক্ষ্য করা যায়। এই জলছাপের সূত্রে একই নামের একটি ফেসবুক পেজ খুঁজে পাওয়া যায়। পেজটি পর্যবেক্ষণ করে জানা যায় এটা একটি স্যাটায়ার ফেসবুক পেজ। বিভিন্ন বিষয় স্যাটায়ার পোস্ট করা হয় এই পেজ থেকে। তবে আলোচ্য ভিডিওটি বর্তমানে ফেসবুক পেজটিতে খুঁজে পাওয়া যাচ্ছে না।

পরবর্তীতে ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে Wevolver.com নামের একটি ফেসবুক পেজে গত ১৯ এপ্রিল প্রচারিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। পোস্টটিতে আলোচ্য ভিডিওর মতো একই ধরনের ভিন্ন দুটি ভিডিও দেখা যায়। তবে, এই সংস্করণে স্টেজ এবং দর্শক সহ সবকিছু আগের মতো থাকলেও স্টেজে থাকার ব্যক্তির পরিবর্তন দেখা যায়। এই সংস্করণগুলোতে বঙ্গবন্ধু শেখ মুজিবুরের পরিবর্তে একটিতে জনপ্রিয় জোকার চলচ্চিত্রের প্রধান চরিত্র এবং অপরটিতে আমেরিকান র‍্যাপার লিল ইয়াচটিকে দেখা যায়।

উক্ত পোস্টের ক্যাপশন থেকে জানা যায় এই ভিডিও ক্লিপগুলো ভিগল এআই (Viggle AI) দিয়ে তৈরি করা হয়েছে। 

Screenshot: Facebook. 

এই সূত্র ধরে অনুসন্ধানের মাধ্যমে গত ১৭ এপ্রিল সংস্কৃতি বিষয়ক নিউজ পোর্টাল ‘uproxx’ এ এই বিষয়ে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, জনপ্রিয় আমেরিকান র‍্যাপার লিল ইয়াচটির ২০২১ সালের একটি কনসার্টের ভিডিও ক্লিপ ইন্টারনেটে ব্যাপক ভাইরাল হয়েছে। এই ভিডিও ক্লিপটি ব্যবহার করে মিম তৈরি সামাজিক মাধ্যমের ট্রেন্ডে পরিণত হয়েছে। এআই ম্যানিপুলেশনের মাধ্যমে লিল ইয়াচটির স্থানে বিভিন্ন চরিত্র ও ব্যক্তিদের ছবি প্রতিস্থাপন করে এই মিমগুলো তৈরি করা হচ্ছে।

পরবর্তীতে ‘TheAIGRIDTutorials’ নামের একটি ইউটিউব চ্যানেলে গত ১৩ এপ্রিল প্রচারিত একটি ভিডিও থেকে আলোচ্য ভিডিওটি কীভাবে তৈরি করা হয়েছে সে সম্পর্কে ধারণা পাওয়া যায়। জানা যায়, ভিগল এআইয়ের ডিস্কোর্ড সার্ভারে কিছু কমান্ড এবং যে ব্যক্তিকে নিয়ে এমন ভিডিও বানানো হবে তার একটি ছবি দিয়ে মুহূর্তের মধ্যে এমন ভিডিও তৈরি সম্ভব।

ভিগল এআইয়ের ডিস্কোর্ড সার্ভারে যুক্ত হয়ে বিষয়টি পরীক্ষা করে নিশ্চিত হয়েছে রিউমর স্ক্যানার টিম।

এছাড়া লিল ইয়াচটির ইউটিউব চ্যানেলে ২০২১ সালে প্রচারিত একটি ভিডিওতে ভাইরাল ভিডিওটির মূল দৃশ্য দেখা যায়।

মূলত,  সম্প্রতি জনপ্রিয় আমেরিকান র‍্যাপার লিল ইয়াচটির ২০২১ সালের কনসার্টের ভিডিও ক্লিপ ভিগল নামের একটি এআই সেবার মাধ্যমে পরিবর্তন করে লিল ইয়াচটির স্থানে বিভিন্ন চরিত্র ও ব্যক্তিদের ছবি প্রতিস্থাপন করে মিম তৈরি করা সামাজিক মাধ্যমের ট্রেন্ডে পরিণত হয়েছে। এর প্রেক্ষিতে একই ভিডিও ক্লিপ ব্যবহার করে লিল ইয়াচটির স্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি প্রতিস্থাপন করে ‘১৯৭১ সালের ৭ই মার্চের বিরল দৃশ্য’ শিরোনামে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

সুতরাং, ‘১৯৭১ সালের ৭ই মার্চের বিরল দৃশ্য’ শিরোনামে প্রচারিত ভিডিওটি মূলত ডিপফেক যা স্যাটায়ার বা ব্যাঙ্গাত্মক উদ্দেশ্যে তৈরি। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img