শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

বিএনপির ক্ষমতায় আসা সংক্রান্ত তোফায়েল আহমেদের বক্তব্যকে বিকৃত করে প্রচার 

সম্প্রতি, আওয়ামী লীগের নেতা তোফায়েল আহমেদ “বিএনপি ক্ষমতায় এলে জোট বেঁধে পুটকি মারবে” শীর্ষক একটি মন্তব্য করেছেন দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ২০২২ সালে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ এমন কোনো বক্তব্য দেননি বরং ২০২২ সালে জাতীয় একটি দৈনিকে প্রকাশিত তোফায়েলের একটি বক্তব্য সম্বলিত শিরোনামকে এডিট করে ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

দাবিটির সত্যতা যাচাইয়ে কি-ওয়ার্ড সার্চ করে ২০২২ সালের ০২ অক্টোবর জাতীয় দৈনিক ‘বাংলাদেশ প্রতিদিন’ এর ওয়েবসাইটে “বিএনপি ক্ষমতায় এলে জোট বেঁধে নির্যাতন করবে : তোফায়েল আহমেদ” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Bangladesh Pratidin 

প্রতিবেদন থেকে জানা যায়, সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বিএনপি ক্ষমতায় এলে আবার তারা জোটবদ্ধ অত্যাচার-নির্যাতন করবে। ২০০১ সালে ক্ষমতায় এসে ওরা গরু পুড়িয়ে মেরেছে। নারীদের সম্ভ্রমহানী করেছে। ইজ্জ্বত বাঁচাতে পানিতে ঝাঁপিয়ে পড়েও সম্ভ্রম রক্ষা করতে পারেনি অনেক নারী।

এই সংবাদের শিরোনাম এবং ফিচার ইমেজের সাথে আলোচিত দাবিতে ছড়ানো স্ক্রিনশটের প্রাসঙ্গিক মিল খুঁজে পাওয়া যায়। তবে সংবাদটির শিরোনামে উল্লিখিত ‘নির্যাতন’ শব্দের স্থলে ‘পুটকি’ শব্দটি বসিয়ে প্রচার করা হচ্ছে।

Screenshot comparison: Rumor Scanner 

একই তারিখ জাতীয় দৈনিক যুগান্তরের অনলাইন সংস্করণে আরেকটি প্রতিবেদনেও তোফায়েলের একই বক্তব্য খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Daily Jugantor 

মূলত, ২০২২ সাল থেকেই আওয়ামী লীগ নেতা ও সাবেক বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ “বিএনপি ক্ষমতায় এলে জোট বেঁধে পুটকি মারবে” শীর্ষক একটি মন্তব্য করেছেন দাবিতে ফেসবুকে প্রচার হয়ে আসছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। তোফায়েল আহমেদ এমন কোনো মন্তব্য করেনি বরং একটি গণমাধ্যমের অনলাইন সংস্করণের শিরোনাম এডিট করে সেটি তোফায়েল আহমেদের বক্তব্য দাবিতে প্রচার হয়ে আসছে। 

সুতরাং, আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদের একটি মন্তব্যকে এডিট করে ভিন্ন শব্দ জুড়ে দিয়ে ফেসবুকে প্রচার হয়ে আসছে; যা বিকৃত। 

তথ্যসূত্র 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img