ভিডিওটি ব্রাজিল ফুটবল দলের বাসে সমর্থকদের হামলার নয়

বিভিন্ন সময়ে “ব্রাজিল ফুটবল দলের উপর সমর্থকদের হামলা” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ও গণমাধ্যমে সংবাদ হিসেবে প্রচার হয়ে আসছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে,  এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

গণমাধ্যমে প্রচারিত সংবাদ দেখুন ভোরের কাগজ, সময়ের কণ্ঠস্বর

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ব্রাজিল ফুটবল দলের উপর সমর্থকদের হামলার দাবিতে প্রচারিত ভিডিওটি সঠিক নয় বরং ভিডিওটি ২০১৮ সালে ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য পারানাতে সাবেক রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভার।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে ব্রাজিলের গণমাধ্যম catve.com এ ২০১৮ সালের ২৬ মার্চ “Protesters attack buses with ovadas on BR 277, in São Miguel do Iguaçu” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, ব্রাজিলের সাবেক রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভার নির্বাচনী প্রচারণার গাড়িবহরে বিক্ষোভকারীরা রিও ডি জেনিরো থেকে ফোজ দো ইগুয়াকু যাওয়ার একটি বাসে ডিম ছুড়ে মারে। দেশটির সাও মিগুয়েল ডো ইগুয়াচুতে BR 277-এ যাত্রী পরিবহন সংস্থার একটি বাসে এ হামলার ঘটনা ঘটে।

পরবর্তীতে অনুসন্ধানে সাবেক রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভার রাজনৈতিক দলের ওয়েবসাইট PT.ORG তে ২০১৮ সালের ২৭ মার্চ “Fascists “get confused” and attack buses in Paraná” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এই প্রতিবেদনটি থেকে জানা যায়, ২০১৮ সালের ২৬ মার্চ ব্রাজিলের ফোজ দো ইগুয়াকুর কাছে একটি বাসে পাথর ও ডিম নিক্ষেপ করা হয়েছে। পাথর ও ডিম নিক্ষেপ করা বিক্ষোভকারী মনে করেছিল, বাসে সাবেক রাষ্ট্রপতি লুলা আছেন। তবে বাসটিতে লুলা নয়, বরং সাধারণ যাত্রী ছিল।

এছাড়া আরেকটি ব্রাজিলীয় গণমাধ্যম ‘Noticiasagricolas’ এ একই বছরের ২৭ মার্চ “See protesters’ reaction to egg rain from inside Lula’s caravan buses” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকেও জানা যায়, ব্রাজিলের সাবেক রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভার নির্বাচনী প্রচারণার গাড়িবহরে বিক্ষোভকারীরা অজস্র ডিম ছুড়ে মেরেছে। 

পাশাপাশি প্রতিবেদনটিতে বাসের ভিতর থেকে বিক্ষোভকারীদের ডিম ছুড়ে মারার একটি ভিডিও ফুটেজও যুক্ত করে দেওয়া হয়। 

মূলত, ২০১৮ সালে ২৬ মার্চ ব্রাজিলের সাবেক রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভার নির্বাচনী প্রচারণার গাড়িবহর ভেবে দেশটির বিক্ষোভকারীরা একটি বাসে ডিম ছুড়ে মারে। বাসে ডিম ছুড়ে মারার এই ভিডিওটিই ২০১৮ সালে ফুটবল বিশ্বকাপ থেকে ব্রাজিল বাদ পরার পর বাড়ি ফেরার সময়ে দর্শক কর্তৃক হামলার ঘটনা দাবিতে ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। ২০১৮ সালের সেই একই ভিডিও বর্তমানে কাতারে চলমান বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিলের বাদ পরার পুনরায় নতুন করে ‘ব্রাজিল ফুটবল দলের উপর সমর্থকদের হামলা’র দাবিতে প্রচারিত হচ্ছে।

উল্লেখ্য, ইতোপূর্বে ২০২১ সালেও একই দাবিতে আলোচিত ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সে সময়ও রিউমর স্ক্যানার টিম বিষয়টিকে মিথ্যা হিসেবে উল্লেখ করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল।

সুতরাং, ব্রাজিল ফুটবল দলের উপর সমর্থকদের হামলার দাবিতে প্রচারিত ভিডিওটি সঠিক নয়; এটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img