Fact Check: ভিডিওটি ব্রাজিল সমর্থক কর্তৃক ব্রাজিল ফুটবল দলের বাসে হামলার নয়

সম্প্রতি “ব্রাজিল টিমকে পঁচা ডিম দিয়ে বরণ করে নিচ্ছে ব্রাজিলিয়ানরা। প্রোটিন সমৃদ্ধ সংবর্ধনা শুধুমাত্র নেইমারদের জন্যই প্রযোজ্য” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ভাইরাল কিছু পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভাইরাল ভিডিওটি ব্রাজিল ফুটবল টিমের খেলোয়াড়দের বাসে ডিম ছুড়ে মারার ঘটনা নয় বরং ভিডিওটি পুরোনো ও ভিন্ন একটি ঘটনার।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে ২০১৮ সালের ২৭ মার্চে Cantu em Foco নামক একটি ইউটিউব চ্যানেলে ভিডিওটি প্রকাশের অস্তিত্ব খুঁজে পাই আমরা।

পাশাপাশি ২৭ ও ২৮ মার্চে প্রকাশিত এই সংক্রান্ত একাধিক সংবাদ খুঁজে পাওয়া গিয়েছে যেখানে বলা হয়, ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য পারানাতে প্রাক্তন রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভার পুনঃ নির্বাচন বিরোধীরা তার নির্বাচনী প্রচারণার গাড়িবহরে হামলা করেছে।

The Sydney Morning Herald এর “Shots fired at Brazil ex-president Lula’s campaign buses” শিরোনামে প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে।

উল্লেখ্য, পরবর্তীতে এই একই ভিডিও প্রায় ৩ মাস পর অর্থাৎ ২০১৮ সালের জুলাই মাসে ফুটবল বিশ্বকাপ থেকে ব্রাজিল বাদ পরার পর বাড়ি ফেরার সময়ে দর্শক কর্তৃক হামলার ঘটনা দাবীতে ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।

সহজে বুঝতে ছবিটি দেখুন

তখন গুজবটি ভারতীয় নিউজ মিডিয়া সহ বাংলাদেশের কিছু ফেসবুক পেজে ছড়িয়ে পরে। আর্কাইভ দেখুন এখানে, এখানে এবং এখানে।

প্রসঙ্গত গত ১১ জুলাই, কোপা আমেরিকা – ২০২১ এর ফাইনাল ফুটবল ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে পরাজিত হয় ব্রাজিল।

অর্থাৎ, পুরোনা ও ভিন্ন ঘটনার একটি ভিডিওকে বর্তমানে ব্রাজিল ফুটবল টিমের বাসে ব্রাজিল সমর্থক কর্তৃক হামলা দাবীতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে যা সম্পূর্ণ বিভ্রান্তিকর ও গুজব।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ব্রাজিল টিমকে পঁচা ডিম দিয়ে বরণ করছে ব্রাজিলিয়ানরা
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img