শনিবার, জুলাই 13, 2024
spot_img

এটিএন নিউজ সাকিবের নামে এমন কোনো জুয়ার অ্যাপের বিজ্ঞাপন প্রচার করেনি

সম্প্রতি, মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসানের কথিত অনলাইন জুয়ার অ্যাপ বাংলাদেশের মানুষের জীবন বদলে দিচ্ছে বলে  বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজ একটি প্রতিবেদন প্রকাশ করেছে দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

জুয়া

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজ সাকিব আল হাসানের কথিত অনলাইন জুয়ার অ্যাপ সম্পর্কিত কোনো প্রতিবেদন প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, এটিএন নিউজের সংবাদ বুলেটিন নিউজ আওয়ার এর ভিডিও এবং রেডিওতে সাকিব আল হাসানের দেওয়া এক সাক্ষাৎকারের ভিডিওকে সম্পাদনার মাধ্যমে সেগুলোতে ভিন্ন ভয়েস-ওভার ও কয়েকজন ভিন্ন ভিন্ন ব্যক্তির সাক্ষাৎকারের ভিডিও যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানে আলোচিত ভিডিওর শুরুতে দেখানো সংবাদ পাঠিকার ভিডিওটির কয়েকটি স্থিরচিত্র রির্ভাস ইমেজ সার্চের মাধ্যমে ATN News এর ইউটিউব চ্যানেলে গত ২৭ মে সকাল নাগাদ দুর্বল হতে পারে প্রবল ঘূর্ণিঝড় রিমাল | Cyclone | Remal | Weather Update | ATN News শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদনের ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওতে প্রদর্শিত সংবাদ পাঠিকার ক্লিপের সাথে উক্ত প্রতিবেদনের সংবাদ পাঠিকার অংশের হুবহু মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner

এছাড়াও জানা যায়, উক্ত ভিডিওটি এটিএন নিউজের সংবাদ বুলেটিন নিউজ আওয়ারের সাম্প্রতিক ঘূর্ণিঝড় রিমাল বিষয়ক একটি প্রতিবেদনের।

পরবর্তীতে সাকিব আল হাসানের ভিডিওটির সূত্র অনুসন্ধানে তার ভিডিও ফুটেজের কিছু কী-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ভারতীয় এফএম রেডিও Red Fm এর ভেরিফাইড ফেসবুক পেজে ২০১৯ সালের ৯ এপ্রিল Watch Nand Kishore Bairagi interview and test the knowledge of our very own Shakib Al Hasan! #OrangeArmy Rj Kisna SunRisers Hyderabad শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওটির সাথে উক্ত ভিডিওর বেশকিছু অংশের হুবহু মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner

এছাড়াও জানা যায়, ভিডিওটি মূলত ভারতীয় এফএম রেডিও চ্যানেল Red Fm এর একটি অনুষ্ঠানে দেওয়া বাংলাদেশি ক্রিকেটার সাকিব আল হাসানের এক সাক্ষাৎকারের ভিডিও। অনুষ্ঠানটিতে তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এর ফ্যাঞ্চাইজি দল সানরাইজার্স হায়দরাবাদের একজন সদস্য হিসেবে যান। সেখানে তিনি খেলাধুলার বিভিন্ন বিষয় অনুষ্ঠানটির উপস্থাপক নন্দ কিশোর বইরাগীর সাথে আলোচনা করেন। যার সাথে কথিত জুয়ার অ্যাপের কোনো প্রকার সম্পর্ক নেই।

অর্থাৎ, ভিন্ন ভিন্ন ভিডিও থেকে কিছু ক্লিপ সংগ্রহ করে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে কন্ঠস্বর পরিবর্তন করে তাতে নকল কন্ঠস্বর বসিয়ে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

ভিডিওটি প্রচার করা ফেসবুক পেজ সম্পর্কে যা জানা গেল

আলোচিত জুয়ার বিজ্ঞাপন প্রচারকারী পেজটি (আর্কাইভ) পর্যালোচনা করে পর্যালোচনা করে পেজটিতে পূর্বে কোনো প্রকার জুয়ার প্রচারণামূলক পোস্ট পাওয়া যায় নি। তথ্য গোপন রাখায় পেজটির ট্রান্সপারেন্সি সেকশন যাচাই করে পেজটি কোন দেশ থেকে পরিচালিত হচ্ছে তাও জানা সম্ভব হয়নি। তবে জানা যায় যে, উক্ত পেজটি ২০২১ সালের ৫ জানুয়ারি তৈরি করা হয়েছে এবং পেজটির নাম একবার পরিবর্তন করা হয়েছে।

Screenshot: Facebook

মূলত, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে আঘাত হানা ঘূর্ণিঝড় রিমাল নিয়ে দেশিয় অন্যান্য গণমাধ্যমগুলোর পাশাপাশি বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজও আপডেট জানিয়ে প্রতিনিয়ত সংবাদ প্রচার করেছে। এরই প্রেক্ষিতে সম্প্রতি এটিএন নিউজের সংবাদ বুলেটিন নিউজ আওয়ারের একটি ভিডিওর সংবাদ পাঠিকার ক্লিপের সাথে সাকিব আল হাসানের একটি সাক্ষাৎকারের ভিডিও এবং একাধিক ব্যক্তির সাক্ষাৎকারের ক্লিপ যুক্ত করে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সহায়তায় তাতে জুয়ার অ্যাপের প্রচারণামূলক ভয়েসওভার বসিয়ে করে দাবি করা হচ্ছে, এটিএন নিউজ মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসানের কথিত অনলাইন জুয়ার অ্যাপ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকৃতপক্ষে, এটিএন নিউজ সাকিব আল হাসানকে জড়িয়ে এমন কোনো জুয়ার অ্যাপের বিষয়ে বিজ্ঞাপনমূলক কোনো প্রতিবেদন প্রকাশ করেনি এবং সাকিব আল হাসানও এমন কোনো জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নেননি।

সুতরাং, সাকিব আল হাসানকে জড়িয়ে এটিএন নিউজ অনলাইন জুয়ার অ্যাপের প্রচারণা নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা এবং এ সংক্রান্ত ভিডিওটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img