সোমবার, জুন 27, 2022
spot_img

হজের আগে সেনাবাহিনীর কুচকাওয়াজের ভিডিওটি প্রায় পাঁচ বছর আগের

সম্প্রতি, “হজের প্রস্তুতি চলছে। আলহামদুলিল্লাহ।” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওটি সাম্প্রতিক সময়ে হজের প্রস্তুতির নয় বরং এটি ২০১৭ সালের হজ্বের সময়ে নিরাপত্তার দায়িত্বে থাকা সেনাবাহিনীর কুচকাওয়াজের ভিডিও।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, সামাজিক মাধ্যম ও ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবে Ruslan Trad নামের একটি চ্যানেলে ২০১৭ সালের ১১ সেপ্টেম্বর “২০১৭ সালের হজ্বের সময়ে সেনাবাহিনীর কুচকাওয়াজ (অনুবাদিত)” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি, আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি এর অনলাইন সংস্করণে ২০১৭ সালের ২৪ আগষ্ট “হজ্বের আগে মক্কায় অসামান্য সামরিক কুচকাওয়াজ (অনুবাদিত)”, শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

হজ

মূলত, সারা বিশ্ব থেকে অগণিত মুসলমান হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে গমন করে। তাদের নিরাপত্তার দায়িত্বে দেশটির সেনাবাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ উপলক্ষে হজের মৌসুমের শুরুর দিকে তারা সৌদি বাদশাহ ও বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে তাদের বাৎসরিক নিরাপত্তা প্রস্তুতির কুচকাওয়াজ প্রদর্শন করে। পুরোনো সেই ভিডিওটি-ই সাম্প্রতিক সময়ের হজের প্রস্তুতির ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ কাবা শরীফের সামনে রক্তের ভিডিওটি প্রায় ৫ বছর পুরোনো

উল্লেখ্য, চাঁদ দেখা স্বাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে গত ৫ জুন সকাল ৯টার দিকে ৪১০ যাত্রী নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট বিজি-৩০০১।

প্রসঙ্গত, আসন্ন ৮ জুলাই পবিত্র হজ পালনের উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশ থেকে মুসলমানগণ সৌদি আরবে অবস্থান করছেন। এ কারণে হজ্ব সম্পর্কিত বিভিন্ন তথ্য সামাজিক মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ছে। আলোচ্য ভিডিওটি নিয়ে এএফপি ইন্দোনেশিয়া একটি ফ্যাক্টচেক স্টোরি প্রকাশ করেছে।

সুতরাং, ২০১৭ সালে হজের পূর্বে নিরাপত্তার দায়িত্বে থাকা সেনাবাহিনীর কুচকাওয়াজের ভিডিও সাম্প্রতিক সময়ে হজ্বের প্রস্তুতি দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

Ruslan Trad Youtube- Hajj military parade – Mecca, Saudi Arabia 2017

BBC- Extravagant military parade in Mecca ahead of pilgrimage season

The National News- Watch: Saudi forces parade through Mecca ahead of Hajj

Banglatribune – ঢাকা ছাড়লো ফ্লাইনাসের প্রথম হজ ফ্লাইট

Ekushey TV- ৪১০ যাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইট ঢাকা ছাড়লো

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img