রবিবার, জুলাই 21, 2024
spot_img

অপু বিশ্বাস আসন্ন নির্বাচনে প্রার্থী হননি, ভাইরাল ভিডিওটি ২০২১ সালের

সম্প্রতি, চিত্রনায়িকা অপু বিশ্বাস চট্টগ্রামে নির্বাচন করছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

অপু বিশ্বাস

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি এ সংক্রান্ত একটি ভিডিওই দেখা হয়েছে ১৮ লক্ষেরও বেশি বার। ভিডিওটিতে ৩৯ হাজারেরও বেশি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া দেখানো হয়েছে।

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, অপু বিশ্বাস চট্টগ্রামে নির্বাচন করছেন শীর্ষক দাবিটি সঠিক নয় বরং, ২০২১ সালের চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রেজাউল করিম চৌধুরীর পক্ষে প্রচারণায় অংশ নেওয়ার একটি ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

ভিডিওটির সত্যতা যাচাইয়ের জন্য প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে Real Showbuzz নামক নামক ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ২৫ জানুয়ারি প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, সেসময় চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনীত প্রার্থী রেজাউল করিম চৌধুরীর পক্ষে প্রচারণায় অংশগ্রহণ করেন চিত্রনায়ক রিয়াজ, চিত্রনায়িকা তারিন, অপু বিশ্বাস, মাহিয়া মাহিসহ আরও অনেকেই।

অপু বিশ্বাস বলেন, “রেজাউল করিম চৌধুরী ভাইকে জয়যুক্ত করে চট্টগ্রামকে সুন্দর করে সাজানোর সুযোগ করে দিবেন। বলেনতো মার্কা আছে? কোন সে মার্কা? আরও জোরে? সবাই বলেন!”

সেসময় চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচারণায় তারকাদের অংশগ্রহণ নিয়ে গণমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদন দেখুন এখানে।

এছাড়া, অপু বিশ্বাস দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার কোনো সংবাদ গণমাধ্যম সূত্রে পাওয়া যায়নি। 

মূলত, ২০২১ সালের চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে রেজাউল করিম চৌধুরী আওয়ামী লীগ থেকে মনোনীত প্রার্থী হন। উক্ত নির্বাচনে রেজাউল করিম চৌধুরীর পক্ষে চিত্রনায়ক রিয়াজ, চিত্রনায়িকা তারিন, অপু বিশ্বাস, মাহিয়া মাহি সহ আরও অনেকেই নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করেন। সেই প্রচারণায় অপু বিশ্বাস বলেন, রেজাউল করিম চৌধুরী ভাইকে জয়যুক্ত করে চট্টগ্রামকে সুন্দর করে সাজানোর সুযোগ করে দিবেন। বলেনতো মার্কা আছে? কোন সে মার্কা? আরও জোরে? সবাই বলেন। সম্প্রতি অপু বিশ্বাসের সেই বক্তব্যের ভিডিও প্রচার করে তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম থেকে প্রার্থী হয়েছেন দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, চিত্রনায়িকা অপু বিশ্বাস দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম থেকে প্রার্থী হয়েছেন দাবিতে ২০২১ সালে ভিন্ন ঘটনার একটি পুরোনো ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img