বুধবার, জুলাই 24, 2024
spot_img

শাকিব অভিনীত ‘তুফান’ চলচ্চিত্র নিয়ে আরটিভি এমন কোনো ফটোকার্ড প্রকাশ করেনি

আসন্ন ঈদুল আজহায় মুক্তির তালিকায় থাকা সিনেমার মধ্যে আলোচনায় রয়েছে মেগাস্টার শাকিব খান অভিনীত সিনেমা ‘তুফান’। এরই প্রেক্ষিতে সিনেমায় অভিনীত শাকিব খানের একটি দৃশ্যের ছবি ব্যবহার করে “মুক্তির চার দিন আগে ব্লকবাস্টার তুফান” শীর্ষক শিরোনামে বা তথ্যে অনলাইন ভিত্তিক গণমাধ্যম আরটিভির ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

উক্ত ফটোকার্ড যুক্ত ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, “মুক্তির চার দিন আগে ব্লকবাস্টার তুফান” শীর্ষক শিরোনামে বা তথ্যে আরটিভি কোনো সংবাদ বা ফটোকার্ড প্রকাশ করেনি বরং ভিন্ন একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এতে আরটিভির লোগো রয়েছে এবং এটি প্রকাশের তারিখ ১২ জুন, ২০২৪ তারিখের কথা উল্লেখ করা হয়েছে। তবে, তারিখ উল্লেখকৃত “১২” সংখ্যাটির ফন্টের সাথে আরটিভির ব্যবহৃত ফন্টের পার্থক্য পরিলক্ষিত হয়। তাছাড়া, ফটোকার্ডটির নিচের অংশে “এখানে সাইজ করা হয়” নামের একটি নাটকের প্রচারণাও পরিলক্ষিত হয়।

অতঃপর উক্ত সূত্রগুলো ধরে আরটিভির ফেসবুক পেজ এবং ওয়েবসাইট পর্যবেক্ষণ করে এমন দাবি সম্পর্কিত কোনো সংবাদ বা ফটোকার্ড পাওয়া যায়নি। তবে গত ১১ জুন আরটিভির ফেসবুক পেজে শাকিব খানের উক্ত ছবি এবং একই নাটকের প্রচারণাসহ “অসম্পূর্ণ শাকিবের ‘তুফান’ পড়েছে জটিলতায়!” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফটোকার্ড পাওয়া যায়।

Comparison : Rumor Scanner

আলোচিত ফটোকার্ডের শিরোনামের ফন্ট ডিজাইনের সাথে আরটিভির ফটোকার্ডে ব্যবহৃত ফন্টের পার্থক্য পরিলক্ষিত হয়। তবে উক্ত ফটোকার্ডে ব্যবহৃত শাকিব খানের ছবি এবং নাটকের প্রচারণার হুবহু মিল পাওয়া যায়৷

গত ১২ জুন সন্ধ্যা ৭ টা ৬ মিনিটে শাকিব খানের উক্ত ছবি ব্যবহার করে “তুফান’র বিরুদ্ধে প্রতারণার অভিযোগ, আইনি ব্যবস্থা নিচ্ছেন হল মালিক!” শিরোনামে আরটিভি অন্য আরেকটি ফটোকার্ড প্রকাশ করেছে। 

Comparison : Rumor Scanner

তবে, উক্ত ফটোকার্ডটির অন্তত ৫ ঘন্টা আগেই প্রচারিত ফটোকার্ডটি প্রচারিত হয়৷ তাছাড়া, ফটোকার্ড দুইটিতে ভিন্ন নাটকের প্রচারণা দেখতে পাওয়া যায় যা প্রমাণ করে আরটিভির ১১ জুন তারিখের উক্ত ফটোকার্ডটির শিরোনাম এডিট করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

উক্ত পোস্টের মন্তব্যের ঘরে থাকা প্রতিবেদন থেকে জানা যায়, বিভিন্ন কারণে আলোচনায় মুক্তি প্রতীক্ষিত শাকিব খান অভিনীত যৌথ প্রযোজনার ‘তুফান’ সিনেমাটি। অর্থ পাচার ও অতিরিক্ত রেন্টাল দাবি সহ নানা অভিযোগ রায়হান রাফি পরিচালিত এই সিনেমাটির বিরুদ্ধে। যদিও সেন্সর ছাড়পত্র পাওয়ার পর যৌথ প্রযোজনার কথা অস্বীকার করেছে সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠানের অন্যতম একটি আলফা আই। নতুন খবর হচ্ছে, মুক্তির জন্য এখনো পুরোপুরি প্রস্তুতই হয়নি ‘তুফান’! এই মুহূর্তে ভারতে সিনেমাটির কালার গ্রেডিংয়ের কাজ নিয়ে রাত-দিন নির্ঘুম কাটাচ্ছেন সিনেমাটির পরিচালক। কালার গ্রেডিং কচ্ছপের গতিতে চলার কারণে দেশ থেকে টাকা পাঠাতে পারছে না প্রযোজনা প্রতিষ্ঠান। ভিনদেশে সিনেমাটির কাজের জন্য মোটা অংকের টাকা দরকার, যা এই মুহূর্তে প্রযোজনা প্রতিষ্ঠান মেটাতে হিমশিম খাচ্ছেন। মূলত, সেই প্রেক্ষিতে করা সংবাদ এটি।

তাছাড়া, গত ১৩ জুন তারিখে আলোচিত উক্ত ফটোকার্ডসহ মোট তিনটি ফটোকার্ড আরটিভির তৈরি নয় বরং নকল ফটোকার্ড মর্মে নিজেদের ফেসবুক পেজে পোস্ট করে নিশ্চিত করে আরটিভি কর্তৃপক্ষ।

অধিকন্তু, প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে তুফান সিনেমা ব্লকবাস্টার হওয়ার স্বপক্ষে বিশ্বস্ত সূত্রে কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি।

মূলত, আসন্ন ঈদে মুক্তির তালিকায় থাকা শাকিব খানের সিনেমা “তুফান” রেন্টাল জটিলতা সহ নানারকম জটিলতার সম্মুখীন। সেই প্রেক্ষিতে “অসম্পূর্ণ শাকিবের ‘তুফান’ পড়েছে জটিলতায়” শীর্ষক শিরোনামে একটি ফটোকার্ড প্রকাশ করে মূলধারার গণমাধ্যম আরটিভি। পরবর্তীতে সেই ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে “মুক্তির চার দিন আগে ব্লকবাস্টার তুফান” শীর্ষক তথ্যে বা শিরোনামে প্রচার করা হয়।

সুতরাং, “মুক্তির চার দিন আগে ব্লকবাস্টার তুফান” শীর্ষক দাবিতে আরটিভির নামে ফটোকার্ডটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img