মুকেশ আম্বানি ও নিতা আম্বানির স্বর্ণের জামা পরা এই ছবিটি সম্পাদিত

সম্প্রতি, ভারতের ধনকুবের মুকেশ আম্বানি ও তার স্ত্রী নিতা আম্বানির একটি ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে যাতে দেখা যাচ্ছে, এই দুইজন স্বর্ণের রং সদৃশ পোশাক পরে আছেন। দাবি করা হচ্ছে, তাদের পরনে ১৫শ কোটি টাকার স্বর্ণের পোশাক।  

মুকেশ আম্বানি

MD Mohiuddin (আর্কাইভ) নামের টিকটক অ্যাকাউন্ট থেকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

শর্ট ভিডিও প্লাটফর্ম টিকটকে এই প্রতিবেদন প্রকাশ হওয়া অব্দি প্রায় ৫ লক্ষ ১৭ হাজারের অধিক বার দেখা হয়েছে। 

ফেসবুকে এমন কিছু দাবি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মুকেশ ও নিতা আম্বানি এই ছবিতে স্বর্ণের জামা পরে ছিলেন না বরং, একটি অনুষ্ঠানে তাদের পরা সাধারণ পোশাকের ছবিকে সম্পাদনা করে স্বর্ণের রং সদৃশ জামার ছবি বসিয়ে এবং হরিজন্টালি ফ্লিপ করে উক্ত ছবিটি প্রচার করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে ভারতের সংবাদমাধ্যম ‘Prokerala’ এর ওয়েবসাইটে ২০১৯ সালের ২৫ অক্টোবর ‘Mukesh Ambani hosts star-studded Diwali bash’ শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Comparison: Rumor Scanner

প্রতিবেদন থেকে জানা যায়, ২৪ অক্টোবর আম্বানি দম্পতি পরিবার, বন্ধু এবং মুম্বাই ইন্ডিয়ান্স দলের খেলোয়াড়দের জন্যে একটি দিপাবলির পার্টি আয়োজন করেন। ছবিটি সেসময় তোলা হয়। এছাড়াও, আরেকটি সংবাদে ঐ পার্টিতে অংশগ্রহণ করা তারকাদের কিছু ছবি পাওয়া যায়।

তাছাড়া, এই দম্পতি স্বর্ণখচিত পোশাক পরে জনসম্মুখে এসেছেন শীর্ষক কোনো তথ্য বা ছবি ভারতের গণমাধ্যমে পাওয়া যায়নি। 

মূলত, কথিত স্বর্ণের জামা পরিহিত মুকেশ আম্বানি ও তার স্ত্রী নিতা আম্বানির একটি ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে, কথিত স্বর্ণের পোশাকের ছবিটি আসল নয়। এই দম্পতির পুরোনো একটি ছবিতে স্বর্ণের পোশাকের ছবি সম্পাদনার মাধ্যমে বসিয়ে এই ভুয়া দাবি প্রচার করা হয়েছে।  

উল্লেখ্য, রিউমর স্ক্যানার টিম এর আগেও অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের সম্পাদিত ছবি শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, মুকেশ আম্বানি ও নিতা আম্বানি স্বর্ণের জামা পরে জনসম্মুখে এসেছেন দাবিতে প্রচার করা হয়েছে; যা এডিটেড বা সম্পাদিত।

তথ্যসুত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img