রবিবার, জুলাই 21, 2024
spot_img

অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের স্বর্ণের জামা পরা এই ছবিটি সম্পাদিত

সম্প্রতি, ভারতের ধনকুবের মুকেশ আম্বানির ছোট ছেলে অনন্ত আম্বানি ও তার স্ত্রী রাধিকা মার্চেন্টের একটি ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে যাতে দেখা যাচ্ছে, এই দুইজন স্বর্ণের রং সদৃশ পোশাক পরে আছেন। দাবি করা হচ্ছে, তাদের পরনে স্বর্ণের পোশাক।  

অনন্ত আম্বানি

sabinaakther9047 (আর্কাইভ) নামের টিকটক অ্যাকাউন্ট থেকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

শর্ট ভিডিও প্লাটফর্ম টিকটকে এই প্রতিবেদন প্রকাশ হওয়া অব্দি প্রায় ৭ লক্ষ ৫৬ হাজারের অধিক বার দেখা হয়েছে। 

ফেসবুকে এমন কিছু দাবি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, অনন্ত ও রাধিকা প্রচারিত ছবিটিতে স্বর্ণের জামা পরে ছিলেন না বরং, একটি অনুষ্ঠানে তাদের পরা সাধারণ পোশাকের ছবিকে সম্পাদনা করে স্বর্ণের রং সদৃশ জামার ছবি বসিয়ে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানর শুরুতে ভারতের সংবাদমাধ্যম ‘INDIA TODAY’ এর ওয়েবসাইটে ২০২৩ সালের ৩১ অক্টোবর ‘Radhika Merchant, Anant Ambani pose with Mukesh Ambani at Jio World Plaza opening’ শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Comparison: Rumor Scanner

প্রতিবেদন থেকে জানা যায়, মুম্বাইয়ের জিও ওয়ার্ল্ড প্লাজার গ্র্যান্ড ওপেনিংয়ে অনন্ত ও রাধিকা ছবিটি তোলেন। এছাড়াও, রাধিকা এবং অনন্তকে মুকেশ আম্বানি এবং ইশা আম্বানির সাথেও ছবিতে দেখা গেছে।

তাছাড়া, এই দম্পতি স্বর্ণখচিত পোশাক পরে জনসম্মুখে এসেছেন শীর্ষক কোনো তথ্য বা ছবি ভারতের গণমাধ্যমে পাওয়া যায়নি। 

মূলত, কথিত স্বর্ণের জামা পরিহিত মুকেশ আম্বানির ছোট ছেলে অনন্ত আম্বানি ও তার স্ত্রী রাধিকা মার্চেন্টের একটি ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে, কথিত স্বর্ণের পোশাকের ছবিটি আসল নয়। এই দম্পতির পুরোনো একটি ছবিতে স্বর্ণের পোশাকের ছবি সম্পাদনার মাধ্যমে বসিয়ে এই ভুয়া দাবি প্রচার করা হয়েছে।  

সুতরাং, অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্ট স্বর্ণের জামা পড়ে জনসম্মুখে এসেছেন  দাবিতে প্রচার করা হয়েছে; যা এডিটেড বা সম্পাদিত।

তথ্যসুত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img