৫০ বছর পূর্তি উপলক্ষে ACI কোম্পানি থেকে ৫ হাজার টাকা জেতার ক্যাম্পেইনটি ভুয়া

সম্প্রতি “ACI Limited 50th Anniversary Questionnaire Event” শীর্ষক শিরোনামে একটি ক্যাম্পেইনের লিংক সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ACI কোম্পানি ACI Limited 50th Anniversary Questionnaire Event’ নামে এই ধরণের কোনো ক্যাম্পেইনের আয়োজন করেনি এবং কোম্পানিটির বয়স এখনো ৫০ বছর পূর্ণ হয়নি।

অনুসন্ধানের মাধ্যমে দেখা যায়, যে ডোমেইনগুলো ব্যবহার করে ক্যাম্পেইনটি পরিচালনা করা হচ্ছে সেটা মূলত ACI কোম্পানির মূল ওয়েবসাইট নকল করে তৈরি করা। ক্যাম্পেইনটির ভুয়া ওয়েবসাইট গুলোতে দাবি করা হচ্ছে, ‘এসিআই লিমিটেডের ৫০তম বার্ষিকী প্রশ্নপত্র ইভেন্ট! প্রশ্নাবলীর মাধ্যমে, আপনি ৫ হাজার টাকা পাওয়ার সুযোগ পাবেন।’ সেখানে সর্বমোট ৪টি প্রশ্ন উল্লেখ করা হয়েছে। প্রশ্নগুলো হলো –

  1. Do you know ACI Limited ?
  2. How old are you ?
  3. How do you think of ACI Limited?
  4. Are you male or female?
Screenshot Scam website

দেখা যায় প্রশ্নগুলোর উত্তর দেওয়ার পর তারা একটি বক্স বেছে নিতে বলে এরপর আপনি যখন সঠিকভাবে বক্স বেছে নিবেন তখন তারা শর্ত হিসেবে ক্যাম্পেইনের লিংকটি ৫টি গ্রুপ এবং ২০জন বন্ধুকে শেয়ার করতে বলার পাশাপাশি নিজের ঠিকানা প্রদান করে নিবন্ধন সম্পন্ন করতে বলছে।

Screenshot from Scam site

এছাড়া ক্যাম্পেইনটিতে “ACI Limited 50th Anniversary Questionnaire Event” অর্থাৎ ACI কোম্পানির ৫০ বছর পূর্তি উৎযাপন উল্লেখ থাকলেও মূলত ACI কোম্পানি প্রতিষ্ঠা করা হয় ১৯৭৩ সালে অর্থাৎ কোম্পানিটির এখনো ৫০ বছর পূর্ণ হয়নি।

৫০ বছর
Screenshot ACI website

এছাড়াও, এসিআই লিমিটেডের অফিশিয়াল ওয়েবসাইটে এ সংক্রান্ত কোন ক্যাম্পেইনের অস্তিত্ব খুঁজে পাওয়া যায় নি।

উল্লেখ্য, গত কয়েক মাস পূর্বে ৫০ বছর পূর্তি উপলক্ষে ACI কোম্পানি থেকে ৫০০০ টাকা উপহার শীর্ষক একটি ভুয়া ক্যাম্পেইন প্রচারিত হয়েছিলো। সেসময় উক্ত বিষয়টিকে ভুয়া শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিলো রিউমর স্ক্যানার।

৫০ বছর পূর্তি উপলক্ষে ACI কোম্পানি থেকে ৫০০০ টাকা উপহার শীর্ষক ক্যাম্পেইনটি ভুয়া

অর্থাৎ, ৫০ বছর পূর্তি উপলক্ষে ACI Limited এর প্রশ্নপত্র ইভেন্টে উত্তর দিয়ে ৫ হাজার টাকা জেতার ক্যাম্পেইনটি সম্পূর্ণ ভিত্তিহীন এবং ভুয়া।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ACI Limited 50th Anniversary Questionnaire Event
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

ACI website: https://www.aci-bd.com/about-us/company-profile.html

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img