রবিবার, জুলাই 21, 2024
spot_img

আবেদ আলীর প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত ফোনালাপ ফাঁসের ভাইরাল ভিডিওটি বানোয়াট

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) অধীন বিসিএসের ক্যাডার এবং নন-ক্যাডার নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে গত ০৮ জুলাই পিএসসির সাবেক গাড়িচালক আবেদ আলীসহ ১৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এ ঘটনায় প্রতিষ্ঠানটির পাঁচ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এরই প্রেক্ষিতে সম্প্রতি ইন্টারনেটে “রেটটা ঠিক কইরা দিও, প্রশ্ন রেডি আছে” শিরোনামের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে, যেখানে আবেদ আলীর প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত ফোনালাপ রয়েছে বলে দাবি করা হচ্ছে।

ভিডিওতে “প্রশ্ন ওমনে রেডি কইরা রাখছি… প্রশ্ন যেমনে কইছো ওমনে সব প্রশ্ন রেডি আছে… প্রশ্ন কিন্তু একদম জেনুইন এইবার… রেটটা ঠিক করে দিও।” শীর্ষক আলাপচারিতা শোনা যায়।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

প্রশ্নপত্র ফাঁস

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গাড়িচালক আবেদ আলীর প্রশ্নফাঁস সংক্রান্ত ফোনালাপ ফাঁস দাবিতে প্রচারিত ভিডিওটি আসল নয় বরং এটি একটি সম্পাদিত ভিডিও। আবেদ আলীর ফেসবুক আইডি থেকে সংগৃহীত একটি ভিডিওতে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় প্রশ্নফাঁস সংক্রান্ত ফোনালাপের ভয়েসওভার যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

গুজবের সূত্রপাত

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে ‘Mostafijur Rahaman’ নামের একটি ফেসবুক আইডিতে গত ০৮ জুন রাত ১০টা ৪৯ মিনিটে এই দাবিতে প্রচারিত প্রথম পোস্টটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook.

পোস্টের ক্যাপশনে মোস্তাফিজুর রহমান এই ফোনালাপ ফাঁসের বিষয়টি কাল্পনিক বলে উল্লেখ করেছেন। তবে রিউমর স্ক্যানার টিম পোস্টটির এডিট হিস্টোরি পর্যবেক্ষণ করে দেখেছে, পোস্টটি প্রথম প্রকাশের প্রায় ২৬ ঘণ্টা পর এডিট করে কাল্পনিক হওয়ার বিষয়টি যুক্ত করা হয়েছে।

Screenshot: Facebook.

রিউমর স্ক্যানার টিম মোস্তাফিজুর রহমানের ফেসবুক আইডিতে থাকা একাধিক ভিডিওর (,) সাথে আলোচ্য ভিডিওতে থাকা কণ্ঠস্বরের তুলনা করে নিশ্চিত হয়েছে, এই কণ্ঠস্বরটি মোস্তাফিজুর রহমানের।

পরবর্তীতে মোস্তাফিজুর রহমানের সাথে যোগাযোগ করলে তিনি রিউমর স্ক্যানার টিমকে নিশ্চিত করেন, এটি একটি ট্রল ভিডিও। বিনোদনের উদ্দেশ্যেই তিনি এই ভিডিওটি বানিয়েছেন। তিনি আরও জানান, ভিডিওটি আবেদ আলীর ফেসবুক আইডি থেকে সংগ্রহ করেছেন তিনি।

তবে বর্তমানে আবেদ আলীর ফেসবুক আইডি সক্রিয় না থাকায় মূল ভিডিওটি সেখানে পাওয়া যাচ্ছে না। মোস্তাফিজুর রহমান রিউমর স্ক্যানার টিমকে আবেদ আলীর ফেসবুক আইডিতে প্রচারিত মূল ভিডিওটি সরবরাহ করেন, যেখানে একটি ব্যাকগ্রাউন্ড মিউজিক শোনা যায়, কোনো কথোপকোথন নয়।

মূলত, প্রশ্নপত্র ফাঁসের দায়ে গ্রেফতার পিএসসির সাবেক গাড়িচালক আবেদ আলীর প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত কথিত ফোনালাপের একটি ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভিডিওটি আসলে সম্পাদিত বা এডিটেড। আবেদ আলীর ফেসবুক আইডি থেকে একটি ভিডিও সংগ্রহ করে সম্পাদনার মাধ্যমে এতে প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত ভয়েসওভার জুড়ে দিয়ে মোস্তাফিজুর রহমানের নামের এক ব্যক্তির ফেসবুক আইডি থেকে বিনোদনের উদ্দেশ্যে প্রথম প্রচার করা হয়। পরবর্তীতে ওই একই ভিডিও বাস্তব ঘটনার দাবিতে ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।

সুতরাং, পিএসসির প্রশ্নপত্র ফাঁস কাণ্ডে গ্রেফতার গাড়ি চালক আবেদ আলীর প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত ফোনালাপ ফাঁস দাবিতে প্রচারিত ভিডিওটি এডিটেড বা সম্পাদিত। 

তথ্যসূত্র

  • Rumor Scanner’s own analysis.
  • Statement from Mostafijur Rahaman. 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img