বৃহস্পতিবার, জুলাই 25, 2024
spot_img

পারিবারিক অশান্তি নিয়ে প্রচারিত এই পোস্টটি মারজুক রাসেল করেন নি

সম্প্রতি, Marzuk Russell নামের একটি ফেসবুক পেজ থেকে পারিবারিক অশান্তি ও বিবাহ বিচ্ছেদ নিয়ে দেওয়া একটি পোস্ট অভিনেতা মারজুক রাসেলের আসল পোস্ট দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

মারজুক রাসেল

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

আলোচিত পোস্টটিতে যা আছে

Marzuk Russell নামের পেজটির পোস্টে বলা হয়েছে, “পর*কীয়া, পারিবারিক অশা*ন্তি আর বিবাহ বি*চ্ছেদের মতো ভ*য়াবহ স*মস্যার মূল করণ হচ্ছে ফ্রি মিক্সিং/মা-বোনদেরকে ফেইসবুক, মেসেঞ্জার, টিকটক, হোয়াটসঅ্যাপ, ইমো, টুইটার ব্যবহার করতে দেয়া। ফেইসবুকে শত শত পর পুরুষের প্রসংসা পাওয়া একজন মহিলা যখন ঘরে জামাইয়ের মুখে শোনে, তরকারিতে লবণ কম হয়েছে তখনই ঐ মহিলার মাথায় খারাপ চিন্তা চলে আসে। তাছাড়া নি*ষিদ্ধ জিনিসের প্রতি মানুষের জন্মলগ্ন থেকেই আলাদা একটা টান তো আছেই।

আর আমরাও পুরুষেরা কম না, ঘরে বউ থাকতেও পাশের এলাকার ভাবীর ফেইসবুক ছবিতে লাভ রিয়েক্ট দিয়ে ‘ওয়াও/অপরূপা/অসাম/গর্জিয়াস’ টাইপের কমেন্ট করি। অথচ নিজের বউয়ের প্রসংসা করে কখনোই বলিনা, ‘তোমার হাসিটা সুন্দর’।”

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত পোস্টটি অভিনেতা মারজুক রাসেলের নয় বরং তার নামে পরিচালিত একটি ফ্যান পেজের মাধ্যমে এই পোস্টটি প্রচার করা হয়েছে। 

কিওয়ার্ড সার্চের মাধ্যমে Marzuk Russell নামের ফেসবুক পেজটিতে গত ১৭ জানুয়ারি আলোচিত পোস্টটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

উক্ত পেজটির বায়ো এবং ডিটেইলস সেকশনে গিয়ে দেখা যায়, এটি একটি ফ্যান পেজ।

Screenshot: Facebook

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চ করে Marzuk Russell নামের ভিন্ন একটি পেজ খুঁজে পাওয়া যায়। পেজটি পর্যবেক্ষণ করে দেখা যায় এটিতে মোট ১৮ হাজারেরও বেশি লাইক এবং ১ লক্ষ ১২ হাজারেরও অধিক ফলোয়ার রয়েছে। এছাড়া, পেজটিতে গত ১৬ জানুয়ারি প্রকাশিত একটি লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটি অভিনেতা মারজুক রাসেলের একটি লাইভ ভিডিও। লাইভে এসে মারজুক রাসেল জানান, উক্ত পেজটি তার নিজের। এছাড়াও তিনি জানান, “দীর্ঘদিন ধরে লক্ষ্য করছি আমার নাম ও ছবি ব্যবহার করে কতগুলো জনপ্রিয় ফ্যানপেজ বিভিন্ন ব্যক্তি, সংগঠন এবং সংস্থাকে উদ্দেশ্য করে তাদের নিজস্ব মতামত প্রচার করছে। যার কারণে সাধারণ মানুষজন বিভ্রান্ত হচ্ছেন। দীর্ঘদিন আমার কোনো পেজ ছিল না। তবে ’ত্যালফ্যাল ছাড়া যে রান্ধে’, ‘পাশা ভাই’ এমন বিষয়ভিত্তিক কয়েকটি অনিয়মিত পেজ ছাড়া ফেসবুকে আর কোনো সক্রিয়তা ছিলো না। তবে তিনি এই পেজ খুলে লাইভ করে এটি তার অফিসিয়াল পেজ বলে জানান। পাশাপাশি তিনি তার নামে চালানো অন্য পেজের বিষয়ে সাইবার সিকিউরিটি বিভাগে মৌখিক ভাবে বলে রেখেছেন বলে জানান।

মূলত, গত ১৭ জানুয়ারি পারিবারিক অশান্তি ও বিবাহ বিচ্ছেদ নিয়ে একটি পোস্ট অভিনেতা মারজুক রাসেলের নামে পরিচালিত একটি ফেসবুক পেজ থেকে প্রচার করা হয়। পরবর্তীতে সেই পোস্টটিকে মারজুক রাসেলের আসল পোস্ট ভেবে নেটিজেনরা সেটি শেয়ার করেন। তবে অনুসন্ধানে দেখা যায়, আলোচিত এই পোস্টটি যে পেজ থেকে প্রচার করা হয়েছে সেটি মারজুক রাসেলের আসল পেজ নয় বরং সেটি তার নামে পরিচালিত একটি ফ্যান পেজ। 

উল্লেখ্য, পূর্বেও অভিনেতা মারজুক রাসেলের নামে ধর্ম ও ক্রিকেটকে জড়িয়ে একটি ফেসবুক পোস্ট ইন্টারনেটে ছড়িয়ে পড়লে তা শনাক্ত ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, অভিনেতা মারজুক রাসেলের নামে পরিচালিত ফ্যান পেজ থেকে পারিবারিক অশান্তি ও বিবাহ বিচ্ছেদ নিয়ে একটি পোস্ট মারজুক রাসেলের আসল ফেসবুক পোস্ট দাবিতে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img