শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

৫০ টাকার মুদ্রাটি প্রচলিত কোন মুদ্রা নয়, এটি স্মারক মুদ্রা

সম্প্রতি, “বাংলাদেশে ৫০ টাকার কয়েনের যাত্রা শুরু, অভিনন্দন।” শীর্ষক শিরোনামে একটি তথ্য ও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ৫০ টাকার কয়েনটি প্রচলিত কোন মুদ্রা নয় বরং এটি একটি স্মারক মুদ্রা।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, দৈনিক প্রথম আলোর অনলাইন সংস্করণে ২০২১ সালের ২৩ মার্চে “স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আসছে তিন নকশার নতুন মুদ্রা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from Prothom Alo website

পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটের আর্কাইভ থেকে ২০২১ সালের ২৩ মার্চে প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তি খুঁজে পাওয়া যায়।

Screenshot from Bangladesh Bank website

বাংলাদেশ ব্যাংকের ২৩ মার্চে প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়,

আগামী ২৬ মার্চ, ২০২১ তারিখ বাংলাদেশের “স্বাধীনতার সুবর্ণজয়ন্তী” উদযাপন উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ৫০ টাকা মূল্যমান প্রচলনযোগ্য স্মারক ব্যাংক নোট, ৫০ টাকা মূল্যমান স্মারক নোট ও ৫০ টাকা মূল্যমান রৌপ্য স্মারক মুদ্রা মুদ্রণ করেছে। আগামী ২৮, ২০২১ তারিখ হতে উক্ত স্মারক ব্যাংক নোট, স্মারক নোট ও রৌপ্য স্মারক মুদ্রা বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস হতে এবং পরবর্তীতে অন্যান্য শাখা অফিস হতে পাওয়া যাবে।

Screenshot from BB Press Release PDF
Screenshot from BB Press Release PDF

মূলত, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে বাংলাদেশ ব্যাংক গত বছরের মার্চ মাসে ৫০ টাকার একটি স্মারক রৌপ্য মুদ্রা তৈরি করে এবং স্মারক মুদ্রাটি গত মার্চ থেকেই তারা স্মারক বক্সসহ ৪ হাজার টাকায় বিক্রির জন্য উন্মুক্ত করেছে। তবে মার্চে প্রকাশিত সেই স্মারক রৌপ্য মুদ্রাকেই সম্প্রতি ‘স্মারক মুদ্রা’ শব্দটি উল্লেখ না করেই সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে। ফলে উক্ত স্বারক মুদ্রাকে প্রচলিত মুদ্রা ভেবে ব্যবহারকারীদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

এছাড়া, গণমাধ্যম আরটিভির অনলাইন সংস্করণে ২০২১ সালের ৯ ডিসেম্বরে “৫০ টাকার স্মারক স্বর্ণমুদ্রা ছাড়ছে বাংলাদেশ ব্যাংক” শীর্ষক শিরোনামে প্রকাশিত আরেকটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from RTV Online Website

পরবর্তীতে, বাংলাদেশ ব্যাংকের অফিশিয়াল ফেসবুক পেজে ২০২১ সালের ০৯ ডিসেম্বরে “বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে মুদ্রিত ৫০ টাকা মূল্যমান স্মারক স্বর্ণ মুদ্রা প্রচলন প্রসঙ্গে” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রেস বিজ্ঞপ্তি খুঁজে পাওয়া যায়।


বাংলাদেশ ব্যাংকের ৯ ডিসেম্বরে প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়,

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ৫০ টাকা মূল্যমান স্মারক স্বর্ণ মুদ্রা মুদ্রণ করেছে। গত ১৫ ডিসেম্বর থেকে উক্ত স্মারক স্বর্ণ মুদ্রা বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এবং পরবর্তীতে অন্যান্য শাখা অফিস থেকে বিক্রয় করা হচ্ছে।”

বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক জানায়, ৫০ টাকা অভিহিত মূল্যের ২৫ মিলিমিটার ব্যাসবিশিষ্ট ঢেউ খেলানো ডিজাইন ও ২২ ক্যারেট স্বর্ণ দ্বারা নির্মিত স্মারক স্বর্ণ মুদ্রাটির ওজন ১০ গ্রাম। স্মারক স্বর্ণ মুদ্রার সম্মুখ ভাগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি (৭ মার্চ, ১৯৭১-এর ভাষণ), প্রতিকৃতির নিচে মূল্যমান ‘পঞ্চাশ ৫০ টাকা’ ও প্রতিকৃতির উপরি ভাগে অর্ধবৃত্তাকারভাবে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ লেখা রয়েছে।

স্মারক মুদ্রার পেছন ভাগে ‘৫০’ ও ‘০’ এর ভেতরে ‘বাংলাদেশ ব্যাংক’র মনোগ্রাম, মনোগ্রামের নিচে ‘১৯৭১-২০২১’ ও উপরি ভাগে অর্ধবৃত্তাকারভাবে ‘Golden Jubilee of Independence’ ও নিচে ‘FIFTY TAKA’ মুদ্রিত রয়েছে। স্মারক স্বর্ণ মুদ্রাটির মূল্য নির্ধারণ করা হয়েছে স্মারক বাক্সসহ ৬৬ হাজার টাকা।

প্রসঙ্গত, আগামী ১০ ফেব্রুয়ারী বাংলাদেশ ও জাপানের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ও জাপান মিন্টের যৌথ উদ্যোগে একটি ৫০ টাকা মূল্যমান স্মারক রৌপ্য মুদ্রা বাজারে ছাড়া হবে।

Screenshot from Ittefaq website

উল্লেখ্য, জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃতি প্রাপ্ত কোন ব্যক্তি, প্রতিষ্ঠান, স্থান ও ঘটনাসমূহকে স্মরণীয় করে রাখার জন্য কোন দেশের কেন্দ্রীয় ব্যাংক যে প্রতিকী মুদ্রা বা নোট ছাপে তা-ই ‘স্মারক মুদ্রা‘।

Screenshot from Bangladesh Bank website

সুতরাং, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে মুদ্রিত ৫০ টাকা মূল্যমান স্মারক রৌপ্য মুদ্রাকে প্রচলিত মুদ্রা দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: বাংলাদেশে ৫০ টাকার কয়েনের যাত্রা শুরু
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. Prothom Alo: স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আসছে তিন নকশার নতুন মুদ্রা
  2. Bangladesh Bank Press Release: Issuance of commemorative coin,note and bank note commememorating the golden jubilee of independence   – Archive: https://perma.cc/AG8X-UDU7
  3. RTV Online: ৫০ টাকার স্মারক স্বর্ণমুদ্রা ছাড়ছে বাংলাদেশ ব্যাংক 
  4. Ittefaq: ৫০ টাকা মূল্যমান স্মারক রৌপ্য মুদ্রা ছাড়ছে বাংলাদেশ ব্যাংক
  5. Bangladesh Bank Facebook Post: https://www.facebook.com/BangladeshBankOfficial/posts/3112367875676264
  6. Bangladesh Bank: স্মারক মুদ্রা বিক্রয়
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img