একজন নারীর গড়ে জীবনে ২৭ কেজি লিপস্টিক খাওয়ার তথ্যটি মিথ্যা

সম্প্রতি “একজন নারী গড়ে জীবনে ২৭ কেজি লিপস্টিক খায়!- গবেষণা!” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এখানে, এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, একজন নারীর জীবনে গড়ে ২৭ কেজি লিপস্টিক খাওয়ার তথ্যটি সঠিক নয় বরং কোনো তথ্যসূত্র ছাড়াই এটি ছড়ানো হচ্ছে। 

কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, imabeautygeek নামের একটি ওয়েবসাইটে ২০১১ সালের ২৪ মে “Myth Math: You Will NOT Eat Four Pounds of Lipstick. Four lbs of Pringles? Maybe.” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটির লেখিকা লিজা হার্জ লিপস্টিক ম্যাথ নামে একটি হিসাব দেখিয়েছেন। 

Screenshot imabeautygeek website

প্রতিবেদনটিতে লিজা হার্জ বলেন, একটি লিপস্টিকের মূল যে অংশ তার ওজন ২.৫ থেকে ৪.৩ গ্রাম পর্যন্ত হয়ে থাকে। সেক্ষেত্রে লিজা হার্জ একটি লিপস্টিকের গড় ওজন ৩.৪ গ্রাম ধরে নিয়ে হিসাব করেছেন। 

ব্রিটিশ পরিমাপ মতে, ২৮.৩৫ গ্রামে এক আউন্স হয়৷ সে হিসেবে এক আউন্স লিপস্টিকের জন্য প্রয়োজন ৮.৩৪ টি লিপস্টিক। অপরদিকে ১৬ আউন্সে হয় এক পাউন্ড। সে হিসেবে এক পাউন্ড লিপস্টিকের জন্য প্রয়োজন ১৩৩.৪৪ টি লিপস্টিক এবং ৪ পাউন্ডের জন্য লিপস্টিক প্রয়োজন ৫৩৩.৭৬ টি। 

Screenshot imabeautygeek website

লিজা হার্জ বলেন, যদি নারীদের চার পাউন্ড লিপস্টিক খাওয়ার বিষয়টি সত্য হয়, তাহলে আমাদের সারাজীবনে ৫৩৩ টি পুরো লিপস্টিক টিউব খেতে হবে৷ এজন্য ১৫ বছর বয়স থেকে ৭০ বছর বয়স পর্যন্ত প্রতিদিন লিপস্টিক পরিধান করতে হবে এবং প্রতি মাসে একটি পূর্ণ টিউব শেষ করতে দিনে পর্যাপ্ত বার পুনরায় প্রয়োগ করতে হবে।

লিজা হার্জের এই প্রতিবেদনের সূত্র ধরে দেখা যায়, ২৭ কেজিতে  ৫৯ দশমিক ৫২ পাউন্ড হয় এবং সমপরিমাণ লিপস্টিকের জন্য প্রয়োজন পড়বে ৭ হাজার ৯৪২ দশমিক ৩৪ টি লিপস্টিক টিউব। 

পরবর্তীতে ফ্যাক্টচেকিং snopes এর ওয়েবসাইটে ২০১০ সালের ১৪ মে “Swallowed Lipstick” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ফ্যাক্টচেক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি ১৯৯০ সালের অস্ট্রেলিয়ার ক্যানবেরার ন্যাশনাল হেলথ অ্যান্ড মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের একটি বক্তব্যকে উদ্ধৃত করে জানায়, একজন নারী তার জীবদ্দশায় গড়ে ৫০০ থেকে ১,৫০০ গ্রাম লিপস্টিক খেতে পারে, যদি সে একজন পরিমিত ও নিয়মিত লিপস্টিক ব্যবহারকারী হয়। এই সংখ্যাটি কিছুটা বিশ্বাসযোগ্য হলেও এ নিয়ে সন্দেহের সুযোগ রয়েছে। 

২৭ কেজি
Screenshot from Snopes website

কারণ, প্রতি টিউব ৩ গ্রাম ব্যবহারযোগ্য লিপস্টিক হিসেবে উল্লিখিত পরিমাণ লিপস্টিক খেতে একজন নারীর ১৬৭ থেকে ৫০০ টিউব লিপস্টিক প্রয়োজন। যার জন্য বছরে ৩ থেকে ৯ টিউব লিপস্টিক ক্রয় করতে হবে। আবার একজন নারী তার ব্যবহৃত লিপস্টিকের পুরোটাই যে খেয়ে ফেলেন, ব্যাপারটা তেমনও নয়৷ কারণ, তার ব্যবহৃত লিপস্টিকের কিছু অংশ চুম্বন, চা-কফির কাপে লাগতে পারে অথবা তিনি মুছেও ফেলতে পারেন।

মূলত, কোনো ধরনের তথ্যসূত্র ছাড়াই একজন নারী গড়ে জীবনে ২৭ কেজি লিপস্টিক খায়-এমন একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। যদিও অস্ট্রেলিয়ার ক্যানবেরার ন্যাশনাল হেলথ অ্যান্ড মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের তথ্য মতে, একজন নারী  তার জীবদ্দশায় গড়ে ৫০০ থেকে ১,৫০০ গ্রাম লিপস্টিক খেতে পারে, যদি সে একজন পরিমিত ও নিয়মিত লিপস্টিক ব্যবহারকারী হয়। তবে এ সংখ্যা নিয়েও সন্দেহের সুযোগ রয়েছে। কারণ, লিপস্টিকের কিছু অংশ চুম্বন, চা-কফির কাপে লাগতে পারে অথবা তিনি মুছেও ফেলতে পারেন।

আরো পড়ুনঃ বাংলাদেশীদের জন্য ডিভি লটারি পুনরায় চালুর খবরটি মিথ্যা

সুতরাং, একজন নারীর গড়ে জীবনে ২৭ কেজি লিপস্টিক খাওয়ার  তথ্যটি কোনো ধরনের তথ্যসূত্র ছাড়াই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বানোয়াট ও মিথ্যা।

তথ্যসূত্র

beautygeek: Myth Math: You Will NOT Eat Four Pounds of Lipstick. Four lbs of Pringles? Maybe.
snopes.com: Swallowed Lipstick

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img