নয়া-পল্টনে হামলায় ১০৫০ জন পুলিশ সদস্যের মৃত্যুর দাবিটি মিথ্যা

সম্প্রতি, “১০৫০ পুলিশ হামলায় নিহত। শেখ হাসিনা সরে যাওয়ার ঘোষণা। নয়া-পল্টন ঢাকা বিএনপির দখলে” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এখানে
ভিডীওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, নয়া-পল্টনে হামলায় ১০৫০ পুলিশ নিহত হয়নি বরং ২০০৬ থেকে ২০১৯ সালে দায়িত্ব পালন করতে গিয়ে ১০৫০ পুলিশ নিহত হয়েছেন।

কি-ওয়ার্ড সার্চে, ১১ জুলাই ২০১৯ সালে ডিজিটাল গণমাধ্যম Jagonews24.com এ “১৪ বছরে ১০৫০ পুলিশ সদস্য নিহত: সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

সংবাদবিবরণী থেকে জানা যায়, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সংসদে বলেছেন, ‘২০০৬ থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত দায়িত্ব পালন অবস্থায় এক হাজার ৫০ জন পুলিশ সদস্য নিহত ও চার হাজার ৪৪০ জন আহত হয়েছেন।’
পরবর্তীতে, কি-ওয়ার্ড সার্চে গত ১৫ ডিসেম্বর দেশীয় মূলধারার গণমাধ্যম “প্রথম আলো”র অনলাইন সংস্করণে “ নয়াপল্টনে বিএনপি–পুলিশ সংঘর্ষ, নিহত ১” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

সংবাদবিবরণী অনুযায়ী, নয়াপল্টনে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে মকবুল আহমেদ নামে একজন নিহত হয়েছেন। তাঁকে রক্তাক্ত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আনার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। প্রতিবেদনের কোথাও পুলিশ সদস্য নিহতের তথ্য পাওয়া যায়নি। 

এছাড়া, প্রচারিত ভিডিওটির বিস্তারিত অংশে কোথাও পুলিশ সদস্যের নিহতের কথা বলা হয়নি। ভিডিওটিতে বিভিন্ন ক্লিপ ব্যবহার করে উক্ত ভিডিও বানানো হয়েছে। রিভার্স ইমেজ সার্চে সেসব ছবি দিয়ে খুঁজে কোনো নির্ভরযোগ্য তথ্য বা উৎস পাওয়া যায়নি।

মূলত, ২০১৯ সালে জাতীয় সংসদে ফেনী-২ আসনের নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান ২০০৬ থেকে ২০১৯ পর্যন্ত দায়িত্ব পালন করতে গিয়ে প্রাণ হারিয়েছেন ১০৫০ পুলিশ সদস্য। অন্যদিকে গত ৮ ডিসেম্বর নয়া-পল্টনে পুলিশ-বিএনপির সংঘর্ষে একজন নিহতের ঘটনার প্রেক্ষিতে ২০১৯ সালে স্বরাষ্ট্রমন্ত্রীর দেওয়া বক্তব্যের সাথে মিলিয়ে অনির্ভরযোগ্য পেজ হতে তথ্যসূত্র ব্যতীত এই ভুয়া তথ্যটি প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার পূর্বেও বিএনপির সমাবেশকে কেন্দ্র করে ছড়ানো গুজবকে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, ২০০৬ থেকে ২০১৯ পর্যন্ত দায়িত্ব পালন করতে গিয়ে ১০৫০ পুলিশ সদস্য প্রাণ হারানোর তথ্যটিকে সম্প্রতি বিএনপি-পুলিশ সংঘর্ষের ঘটনার তথ্য দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img