রাজনৈতিক বিষয়ক পরীক্ষা দিয়ে জাইমা রহমানের বিশ্বে প্রথম হওয়ার দাবিটি মিথ্যা

সম্প্রতি, “লন্ডনের বিশ্ববিদ্যালয়ে থেকে রাজনৈতিক বিষয়ক এক্সাম নিয়ে বিশ্বের এক নম্বর স্থানে উত্তীর্ণ হয়েছে দেশ নায়ক তারেক রহমানের একমাত্র মেয়ে জাইমা রহমান” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জাইমা রহমান রাজনৈতিক বিষয়ক কোনো পরীক্ষা দিয়ে বিশ্বে প্রথম হননি বরং Zaima Rahman নামে তৈরি একটি ভুয়া ফেসবুক পেজ থেকে এই দাবিটি প্রথম প্রচার করা হয়েছিলো।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে ২০২১ সালের ১৩ নভেম্বরে ‘Zaima Rahman’ নামের একটি ফেসবুক পেজে প্রথম প্রকাশিত পোস্টটি খুঁজে পাওয়া যায়। যেখানে কোনো ধরণের তথ্যপ্রমাণ ছাড়াই এই দাবিটি পোস্ট করা হয়।

এছাড়া, লন্ডনের কোন বিশ্ববিদ্যালয় থেকে জাইমা রহমান রাজনৈতিক বিষয়ক কোনো পরীক্ষা দিয়ে বিশ্বে প্রথম হওয়া সংক্রান্ত তথ্যের কোন সূত্র ইন্টারনেটে খুঁজে পাওয়া যায়নি এবং দেশীয় ও আন্তর্জাতিক কোন সংবাদমাধ্যমেও এ ধরণের কোন সংবাদ প্রচারিত হয়নি।

মূলত, ২০২১ সালের ১৩ ডিসেম্বর ‘Zaima Rahman’ নামের একটি ভুয়া ফেসবুক পেজ থেকে কোনোপ্রকার তথ্যপ্রমাণ ব্যতীত ‘জাইমা রহমান লন্ডনের বিশ্ববিদ্যালয় থেকে রাজনৈতিক বিষয়ক পরীক্ষা দিয়ে বিশ্বে প্রথম হয়েছেন’ শীর্ষক তথ্যটি প্রথম প্রচার করা হয়। যা পরবর্তী সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

সেসময় উক্ত বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিলো রিউমর স্ক্যানার।

উল্লেখ্য, জাইমা রহমান লন্ডনের কুইন ম্যারি বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং পরবর্তীতে ২০১৯ সালে ইনার টেম্পল থেকে বার-অ্যাট-ল সনদ অর্জন করেন। আরটিভি অনলাইন, নয়াদিগন্ত, সমকাল সহ একাধিক সংবাদমাধ্যম তখন বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img