এই ছবিটি জিয়াউর রহমানের জানাজার নয়

সম্প্রতি, ইন্টারনেটে একটি গণজমায়েতের ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, ছবিটি বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জানাজায় মানুষের জমায়েতের দৃশ্য। 

উক্ত দাবিতে প্রচারিত কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)

একই দাবিতে ইউটিউবের ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ছবিটি জিয়াউর রহমানের জানাজার নয় বরং এটি ১৯৬৩ সালে তৎকালীন রেসকোর্স ময়দানে হোসেন সোহরাওয়ার্দীর জানাজার ছবি। 

রিউমর স্ক্যানার টিম গেল বছরের (২০২২) শুরু থেকে কয়েক দফায় এই বিষয়ে অনুসন্ধান করেছে। জানার চেষ্টা করেছে ছবির মূল সূত্র এবং কোন প্রেক্ষাপটে ছবিটি তোলা হয়েছিল। দীর্ঘ অনুসন্ধান শেষে গেল বছরের ডিসেম্বরে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে বেরিয়ে আসে, 

আলোচিত ছবিটি জিয়াউর রহমানের জানাজার নয়। প্রকৃতপক্ষে, জিয়াউর রহমানের জানাজা অনুষ্ঠিত হয় শেরেবাংলা নগরে মানিক মিঞা এভিনিউতে। কিন্তু আলোচিত ছবিটি তৎকালীন রেসকোর্স ময়দানের। 

উক্ত গণজমায়েত কোন ঘটনায় হয়েছিল সে বিষয়ে অনুসন্ধানের করে ১৯৬৩ সালের ৯ ডিসেম্বরের ‘Morning News’ পত্রিকার ছাপা সংস্করণের একটি পাতায় আলোচিত ছবিটির সাথে অনেকটা মিল আছে এমন একটি ছবি খুঁজে পাওয়া যায়।

আলোচিত ছবিটির সাথে মর্নিং নিউজের ছবিটি হুবহু না মিললেও ছবির উপাদানগুলো বিশ্লেষণ করে একই স্থান থেকেই দুইটি ছবি তোলা হয়েছে বলে প্রতীয়মান হয়৷ 

Screenshot source: Morning News

মর্নিং নিউজের সংবাদটি থেকে জানা যায়, আলোচিত ছবিটি ১৯৬৩ সালের ৮ ডিসেম্বর তৎকালীন রেসকোর্স ময়দানে অনুষ্ঠিত হোসেন শহীদ সোহরাওয়ার্দীর জানাজার। 

মূলত, সম্প্রতি ইন্টারনেটে একটি গণজমায়েতের ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, ছবিটি বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জানাজায় মানুষের জমায়েতের দৃশ্য। তবে রিউমর স্ক্যানার টিম দীর্ঘ অনুসন্ধানে নিশ্চিত হয়েছে, ১৯৬৩ সালে ৮ ডিসেম্বর ঢাকার তৎকালীন রেসকোর্স ময়দানে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর জানাজার ছবি এটি। তাছাড়া, জিয়াউর রহমানের জানাজা হয়েছিল মানিক মিঞা এভিনিউতে।

উল্লেখ্য, গত বছরের (২০২২) ডিসেম্বরে এ বিষয়ে দীর্ঘ অনুসন্ধানের পর ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার। 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img