শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

হাদীস নিয়ে করা মুহাম্মদ বিন সালমানের মন্তব্য বিকৃত করে প্রচার 

সম্প্রতি “নবী মুহম্মদের মৃত্যুর পর রচিত কোন হাদিসই সত্য ও বৈধ নয়: মুহাম্মদ বিন সালমান” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, নবী মুহম্মদের মৃত্যুর পর রচিত কোন হাদিসই সত্য ও বৈধ নয় দাবিতে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের প্রচারিত উক্তিটি তিনি বলেননি বরং ২০২১ সালের এপ্রিলে সৌদি গণমাধ্যম Al- Arabiya কে দেয়া সৌদি যুবরাজের দীর্ঘ সাক্ষাৎকারের একটি অংশকে ভুল ব্যাখ্যা করে প্রচার হচ্ছে।

মূলত, ইসলামী আইনের ক্ষেত্রে কোরআন- হাদীসের ব্যবহার নিয়ে আলোচনা করতে গিয়ে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান হাদীসের বিভিন্ন প্রকার নিয়ে আলোচনা করেন। এসময় হাদীসের বিশুদ্ধতা যাচাই ও ব্যবহারের ক্ষেত্রে তিনি বলেন, সরকার ও শরিয়া সম্পর্কিত বিষয়ে মুতাওয়াতির হাদিস ও কুরআনের বিধিবিধান, শিক্ষাগুলো বাস্তবায়ন করতে হবে। আহাদ হাদীসগুলোর সত্যতা ও নির্ভরযোগ্যতা খতিয়ে দেখতে হবে এবং “খবর” হাদিসগুলিকে সম্পূর্ণরূপে উপেক্ষা করতে হবে, যদি না তা থেকে মানবতার জন্য একটি সুস্পষ্ট ব্যাখ্যা পাওয়া না যায়।

উল্লেখ্য, পূর্বেও বিষয়টি ব্যাপকভাবে ইন্টারনেটে ছড়িয়ে পড়লে সেসময় এটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img