ব্যবহৃত কনডম থেকে শুক্রাণু নিয়ে মহিলার বাচ্চা প্রসবের দাবিটি বিভ্রান্তিকর

সম্প্রতি, “আমেরিকার লাস ভোগাসে ৪০ বছরের হোটেল ক্লিনার এক মহিলা একজন কোটিপতি মানুষের ব্যবহার করা কনডম থেকে শুক্রাণু নিয়ে গর্ভধারণ করে বাচ্চা প্রসবের পর কোর্টে মামলা করে সেই কোটিপতির অর্ধেক সম্পত্তি কেড়ে নেয়।” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে।
আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত তথ্যটি কোনো বাস্তব ঘটনার নয় বরং এটি শুধুমাত্র একটি ব্যঙ্গাত্মক (Satire) গল্পের প্রতিবেদন।

অনুসন্ধানে ‘Ihlaya’ নামের একটি Satire ওয়েবসাইটে ২০১৯ সালের ৯ নভেম্বরে “Hotel cleaner who stole sperm from a used condom won child support battle.” শিরোনামে প্রকাশিত মূল প্রতিবেদনটি খুঁজে পাওয়া যায়।

এছাড়াও, আফ্রিকান শব্দ Ihlaya এর ইংরেজি অনুবাদ হলো ‘Joke’ এবং তাদের ওয়েবসাইটের ট্যাগ ‘nuusparodie waarvan jy hou’ লেখাটিকে ইংরেজিতে অনুবাদ করলে এর অর্থ হয় ‘news parody you like’.। যা থেকে সহজেই নিশ্চিত হওয়া যায় এটি একটি Satire ওয়েবসাইট।

মূলত, Ihlaya.com একটি Satire (ব্যঙ্গাত্মক) ওয়েবসাইট। ওয়েবসাইটটি বিভিন্ন বিষয় নিয়ে ব্যঙ্গাত্মক প্রতিবেদন প্রকাশ করে থাকে। তারা তাদের ফেসবুক পেজের কভার ফটোতে নিজেদের ওয়েবসাইটকে Satire এবং Parody ওয়েবসাইট হিসেবে উল্লেখ করে ডিসক্লেইমার দিয়ে রেখেছে।

সামাজিক মাধ্যমে আলোচিত তথ্যটি অর্থাৎ লাস ভেগাসের ৩৬ বছর বয়সী এক হোটেল ক্লিনার মহিলার কোটিপতির ব্যবহৃত কনডম থেকে শুক্রাণু নিয়ে গর্ভধারণ করে সন্তান প্রসব করার পর সেই কোটিপতি এর বিরুদ্ধে মামলা করে অর্থ পাওয়ার বিষয়টিও মূলত তারা Satire / Sarcasm হিসেবেই তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছিলো।

উল্লেখ্য, গত দুই বছর যাবত বিভিন্ন দেশের সামাজিক মাধ্যমগুলোতে এই ব্যঙ্গাত্মক প্রতিবেদনটি বাস্তব ঘটনা হিসেবে প্রচার হয়ে আসছে। তবে, ব্যঙ্গাত্মক গল্পটির সাথে জুড়ে দেয়া ছবির মহিলাটির সম্পর্কে কোন তথ্য ইন্টারনেটে খুঁজে পাওয়া যায়নি।

একই দাবিতে গত ১০ ডিসেম্বর  ২০২১ সালে  সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। বিষয়টি সে সময়ে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img