শনিবার, জুলাই 20, 2024
spot_img

নিজের দাঁত তুলে গার্লফ্রেন্ডকে নেকলেস বানিয়ে দেওয়ার ঘটনাটি বাস্তব নয় 

সম্প্রতি, “এই সেই ব্যাক্তি বিশ্ব রেকর্ড এই লোক নিজেই নিজের সব দাঁত তুলে গার্লফ্রেন্ড এর জন্য দাঁত দিয়ে নেকলেস বানিয়েছে। ভালোবাসা মানুষকে শুধু অন্ধ না ফোকলা ও বানিয়ে দেয়”- শীর্ষক শিরোনামে কয়েকটি ছবি সম্বলিত একটি তথ্য ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

দাঁত

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

টিকটকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ইনস্টাগ্রামে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নিজ দাঁত তুলে সেই দাঁত দিয়ে তৈরি নেকলেস প্রেমিকাকে উপহার দেওয়ার ঘটনাটি সত্য নয় বরং  নিছক মজার ছলে করা একটি পোস্ট থেকে আলোচিত ভুল তথ্যের সূত্রপাত হয়েছে।।

মূলত, মোস্তফা সলিমান এল সায়েদ মিশরের একজন অভিনেতা। নিজের ভেরিফাইড ফেসবুক অ্যাউন্ট থেকে তিনি আলোচ্য ছবি দুইটি সংযুক্ত করে লেখেন “সত্যিই, আমার জীবনে দেখা ভালোবাসার সবচেয়ে সেরা উপায় হল, আপনার সবগুলা দাত খুলে আপনার ভালবাসার মানুষকে দিয়ে দেওয়া।” (আরবিতে – بجد من اجمل معاني الحب اللي شوفتها في حياتي انك تخلع كل سنانك و ضروسك وتهديها للانسانة اللي بتحبها )। এরপর থেকেই ছবি দুইটি বিভ্রান্তিকরভাবে ইন্টারনেটে প্রচার হয়ে আসছে। এ বিষয়ে মোস্তফার সাথে যোগাযোগ করা হলে তিনি আলোচ্য দাবিটি সত্য নয় জানিয়ে রিউমর স্ক্যানারকে বলেন, ছবি দুইটির মধ্যে প্রথমটি তিনি ইন্টারনেট থেকে সংগ্রহ করে করেছেন এবং দ্বিতীয়টি তিনি নিজেই বিকৃত করেছেন।

উল্লেখ্য, পূর্বেও একই ছবিগুলো যুক্ত করে দাবিটি ইন্টারনেটে প্রচার করা হলে সেসময় বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img