কুয়েতের সবচেয়ে ধনী ব্যক্তি মারা যাওয়ার বিষয়টি মিথ্যা

সম্প্রতি “ কি করবেন টাকা দিয়ে দেখেন তো ধন সম্পদ কোন কাজে লাগে কুয়েতের সব চেয়ে ধনী ব্যক্তি নাসসি আল খিরকি মারা গিয়েছেন। স্বর্নের বাড়ি, স্বর্নের গাড়ি, স্বর্নের বিমান,, সহ তিনি ধন সম্পদের পাহাড় রেখে গেছেন” শীর্ষক শিরোনামে এক ব্যক্তির ছবি বিগত বছর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হচ্ছে।

সাম্প্রতিক সময়ে ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।

২০২২ সালে ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে,এখানে,এখানে।
ভিডিওগুলো আর্কাইভ ভার্সন দেখুন এখানে,এখানে,এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত পোস্টগুলোতে সংযুক্ত মৃত ব্যক্তির নাম নাসসি আল খিরকি নয় বরং শেরন সুখেদো এবং তিনি কুয়েতের নয় বরং ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো এর ধনী ব্যক্তি। এছাড়া নাসসি আল খিরকি নামের কুয়েতের কোনো ধনী ব্যক্তির নাম ফোর্বসের বিলিয়নিয়ার তালিকায় খুঁজে পাওয়া যায়নি। তাছাড়া পোস্টগুলোতে সংযুক্ত গাড়ি, বিমান ও শয়নকক্ষের ছবিগুলোও ইন্টারনেট থেকে সংগৃহীত। 

মৃত ব্যক্তির ছবি

পোস্টগুলোতে সংযুক্ত মৃত ব্যক্তির ছবি রিভার্স ইমেজ করে, যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম ডেইলি মেইল এ ২০১৮ সালের ৪ এপ্রিল “Bling funeral: Millionaire real estate mogul, 33, wears $100,000 of jewellery as he lies in a gold casket after being gunned down in Trinidad” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ছবির ব্যক্তিটির নাম শেরন সুখেদো। দক্ষিণ ক্যারিবিয়ান সাগরের দ্বীপ রাষ্ট্র ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর ৩৩ বছর বয়সী এই ব্যক্তিকে তার শ্বশুড়বাড়ির বাইরে গুলি করে হত্যা করা হয়েছিলো।

Screenshot from: dailymai

উক্ত নামের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ভিত্তিক টেলিভিশন চ্যানেল সি টিভির ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ২৮ মার্চ “Killers Of Used Car Dealer Sheron Sukhdeo Still At Large” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে শেরন সুখেডোর মৃত্যু সম্পর্কে বলা হয়, “পুলিশ এখনও খুন হওয়া ব্যবহৃত গাড়ি ব্যবসায়ী শেরন সুখেডোর খুনিদের খুঁজছে। সোমবার রাত ৯টার দিকে চার্লিভিলের ক্যারোনি সাভানা রোডে আত্মীয়দের বাড়িতে থাকার সময় তাকে একাধিকবার গুলি করা হয়। ৩০ বছর বয়সী দুই সন্তানের এই বাবাকে ছাগুয়ানাস মেডিকেল ফ্যাসিলিটিতে নিয়ে যাওয়া হয় এবং যেখানেই চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।”

Screenshot from: C News Live: Archive 1

এছাড়া, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ভিত্তিক সংবাদপত্র ত্রিনিদাদ এক্সপ্রেসে শেরন সুখেডোর মৃত্যুর মৃত্যুর ১ বছর পর ২০১৯ সালের ২৭ মার্চ “Sheron Sukhdeo murders: Special Task Force to find killers” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot from: trinidadexpress

মূলত, দক্ষিণ ক্যারিবিয়ান সাগরের দ্বীপ রাষ্ট্র ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো এর খুন হওয়া ব্যক্তি শেরন সুখেদোর মৃত অবস্থার একটি ছবি সংযুক্ত করে তাকে কুয়েতের সবচেয়ে ধনী ব্যক্তি নাসসি আল খিরকি দাবি করা হচ্ছে। তবে ফোর্বসের বর্তমান এবং অতীতের বিলিয়নিয়ার তালিকায় নাসসি আল খিরকি নামের কুয়েতের কোনো ব্যক্তিকে খুঁজে পাওয়া যায়নি। এছাড়া পোস্টগুলোতে সংযুক্ত দামী গাড়ি, বিমান ও শয়নকক্ষের ছবিগুলো ইন্টারনেট থেকে সংগ্রহীত।  

উল্লেখ্য,একই ছবি  ২০২২ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ও ইউটিউবে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে সে সময়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img