পূর্ণ চাঁদ বিলিন হয়ে যাওয়ার ভিডিওটি এডিটেড

সম্প্রতি, “কল্পনা করুন যে আপনি কানাডা এবং রাশিয়ার মধ্যে একটি জায়গায় আছেন এবং হঠাৎ এবং মাত্র 30 সেকেন্ডের জন্য, চাঁদ তার সমস্ত জাঁকজমক সহ উপস্থিত হয় এবং আপনার চোখের সামনে অদৃশ্য হয়ে যায়।” শীর্ষক শিরোনামে একটি চাঁদের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে,এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চাঁদ বিলীন হয়ে যাওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটি বাস্তব নয় বরং এটি CGI পদ্ধতিতে নির্মিত একটি ভুয়া ভিডিও।

মূলত, Aleksey একজন 3D Animation & CGI Artist ডিজিটাল প্রযুক্তির সহায়তায় উক্ত এনিমেশন ভিডিওটি ২০২১ সালে নির্মাণ করেছিলেন। Aleksey এর টিকটক এবং ইন্সটাগ্রাম একাউন্টে এই ধরণের একাধিক এনিমেশন ভিডিওর অস্তিত্ব রয়েছে। অর্থাৎ CGI পদ্ধতিতে নির্মিত একটি ভিডিওকেই চাঁদ বিলীন হয়ে যাওয়ার বাস্তব ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

একই ভিডিওটি ২০২১ সালে উত্তর মেরুতে চাঁদ অবস্থানের বাস্তব দৃশ্য দাবিতে ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

তথ্যসূত্র

Aleksey YT Channel Video: Supermoon 

Aleksey TikTok Video: #moon #foryoupage #cosmos #2021 #Odessa #space 

Aleksey Instagram Profile: aleksey__n

Rumor Scanner Previous Article: উত্তর মেরুতে চাঁদের অবস্থানের ভিডিওটি বাস্তব নয় 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img