বিয়ে নিয়ে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের ভাইরাল ব্যানারটি এডিটেড

সম্প্রতি “নবীজীর সুন্নত ছয় বছরের মেয়ে বিয়ে করতে চাই ও নয় বছরে সহবাস করতে চাই” শীর্ষক লেখা সম্বলিত ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের একটি মিছিলের ব্যানার ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

শাসনতন্ত্র

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)। 

টিকটকে প্রচারিত একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।  

টিকটকে প্রচারিত ভিডিওটি এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি প্রায় ৪ লক্ষ বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় ৬ হাজার ৭৩৭ টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে এবং শেয়ার করা হয়েছে ৩০০ বার। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন (বর্তমানে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ) এর ব্যানারে ‘নবীজীর সুন্নত ছয় বছরের মেয়ে বিয়ে করতে চাই ও নয় বছরে সহবাস করতে চাই’ শীর্ষক লেখাটি এডিটেড। 

মূলত, ২০১৯ সালের ৫ মে রমজানকে স্বাগত জানিয়ে ঢাকায় ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন (বর্তমানে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ) মিছিলের আয়োজন করে।  উক্ত মিছিলে ব্যবহৃত একটি ব্যানারকে ডিজিটাল পদ্ধতির সহায়তায় সম্পাদনার মাধ্যমে এতে থাকা “পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে- স্বাগত মিছিল” শীর্ষক লেখাকে পরিবর্তন করে “নবীজীর সুন্নত ছয় বছরের মেয়ে বিয়ে করতে চাই ও নয় বছরে সহবাস করতে চাই” শীর্ষক নতুন একটি লেখা সংযুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে। 

উল্লেখ্য, পূর্বেও একই দাবিতে ব্যানারের ছবিটি ইন্টারনেটে প্রচার করা হলে সেসময় বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img