‘নারীদের জায়গা রান্নাঘর’ শীর্ষক মন্তব্য করেননি করিম দেমিরবে, ছড়ালো ভিন্ন ফুটবলারের ছবি

সম্প্রতি নারী রেফারি কর্তৃক লাল কার্ড পাওয়ায় সেই রেফারিকে উদ্দেশ্য করে তুর্কি বংশোদ্ভূত জার্মান ফুটবলার করিম দেমিরবের মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি তথ্য প্রচার করা হচ্ছে।

পোস্টগুলোতে যা দাবি করা হচ্ছে:

তুর্কি বংশোদ্ভূত জার্মান ফুটবলার করিম দেমিরবেকে মহিলা রেফারি লাল কার্ড দেখান। মাঠ থেকে বের হওয়ার সময় তিনি রাগের মাথায় বলেন, “মহিলাদের জায়গা আসলে রান্নাঘর। এক কান দুই কান করে খবরটা চলে যায় কর্তৃপক্ষের কানে। এবার তারা খেলা বাদ দিয়ে তাকে মহিলাদের ম্যাচে রেফারির দায়িত্ব পালন করতে বলে। তিনিও বাধ্য হলেন। ম্যাচ শেষে দেখা গেল আটজন লাল কার্ড খেয়ে বসে আছে। সবাই যখন এর কৈফিয়ত তলব করল, তিনি বললেন, “মহিলাদের জায়গা আসলে রান্নাঘর।’’

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ) এবং পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, নারী রেফারি কর্তৃক লাল কার্ড পাওয়ায় সেই রেফারিকে উদ্দেশ্য করে ফুটবলার করিম দেমিরবেয় ‘মহিলাদের জায়গা আসলে রান্নাঘর’ শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয়। এছাড়া সাজার অংশ হিসেবে নারী ফুটবল ম্যাচের দায়িত্ব পালনকালে ৮ জন নারী ফুটবলারকে করিম দেমিরবেয়ের লালকার্ড দেখানোর তথ্যটিও বানোয়াট ও ভিত্তিহীন। পাশাপাশি করিম দেমিরবেয় দাবিতে যে ফুটবলারের ছবি প্রচার করা হচ্ছে, তিনি মূলত নাইজেরিয়ান বংশোদ্ভভূত জার্মান ফুটবলার  করিম আদেয়েমি।

তুর্কি ফুটবলার করিম দেমিরবেয় এমন কোনো মন্তব্য করেননি

দাবিটি নিয়ে অনুসন্ধানে দেখা যায়, এটি ২০২২ সালের ৮ এপ্রিল ক্যাঁচাল-Kechal (আর্কাইভ) নামের একটি ফেসবুক পেজ থেকে ব্যানার আকারে প্রথম পোস্ট করা হয়। 

ফেসবুক পেজটি তাদের ব্যানারটির শিরোনামে #satire #humor #football #fun #funny ইত্যাদি একাধিক হ্যাশট্যাগ ব্যবহার করে। কিন্তু পরবর্তীতে একই ব্যানার এসব হ্যাশট্যাগ ব্যতীতই ফেসবুকে ছড়িয়ে পড়ে। 

সে সময় দাবিটি ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে তা নিয়ে অনুসন্ধান করে মিথ্যা হিসেবে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম। 

প্রতিবেদনটি দেখুন

নারী রেফারিকে রান্নাঘরে থাকতে বলেননি টার্কিশ ফুটবলার করিম দেমিরবেয় 

পুরানো গুজব ভিন্ন ফুটবলারের ছবি ব্যবহার করে প্রচার

২০২২ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত গুজবটি সম্প্রতি পুনরায় ফেসবুকে প্রচার হতে দেখা যাচ্ছে। তবে এবার দাবিটির সঙ্গে টার্কিশ ফুটবলার করিম দেমিরবেয় হিসেবে ভিন্ন এক ফুটবলারের ছবি ব্যবহার করতে দেখা যায়।  

ছবির এই ফুটবলার নিয়ে অনুসন্ধানে দেখা যায়, ছবিটিতে থাকা ফুটবলারটির নাম করিম আদেয়েমি। তিনি নাইজেরিয়ান বংশোদ্ভূত একজন জার্মান ফুটবলার। জার্মান বুন্দেসলিগার ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড ও জার্মানির জাতীয় ফুটবল দলের খেলোয়াড় তিনি।

Image Collage: Rumor Scanner

মূলত, ২০১৫ সালে জার্মানির ক্লাব ফরচুনা ডুসেলডর্ফ মিডফিল্ডার করিম দেমিরবেয় বুন্দেসলিগার দ্বিতীয় বিভাগের এফএসভি ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে খেলায় দ্বিতীয়বার হলুদ কার্ড দেখেন। এই ঘটনার পর দেমিরবেয় মাঠ ছাড়ার সময় ম্যাচের রেফারি বিবি স্টেইনহাউসকে উদ্দেশ্য করে বলেন, ‘ফুটবলে মহিলাদের কোনও স্থান নেই।’ তার এই মন্তব্যের জেরে তিনি পাঁচ ম্যাচ নিষিদ্ধ হন এবং একইসাথে তাকে একটি নারী ফুটবল ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়া হয় এবং তিনি সেটি পালন করেন। পাশাপাশি তার এই মন্তব্যের জন্য তিনি ঐ নারী রেফারির কাছে দুঃখ প্রকাশও করেন। সেই সময়ের এই ঘটনাটিকে কেন্দ্র করে ২০২২ সালে করিম দেমিরবেয়ের বক্তব্য দাবিতে ‘আপনার রান্নাঘরে থাকা উচিত’ শীর্ষক একটি মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়। যা যে সময় রিউমর স্ক্যানারের অনুসন্ধানে মিথ্যা হিসেবে প্রমাণিত হয়। সম্প্রতি এই দাবিটিই আবার নাইজেরিয়ান বংশোদ্ভূত জার্মান ফুটবলার করিম আদেয়েমির ছবি ব্যবহার করে প্রচার করা হচ্ছে।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img