শনিবার, জুলাই 13, 2024
spot_img

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবার নিয়ে গয়েশ্বর চন্দ্র রায়ের নামে প্রচারিত মন্তব্যটি ভুয়া

সম্প্রতি বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ‘হাসিনার ছেলে ফেরারী, মেয়ে ডিভোর্সি এবং নিজে স্যাংশনী’ শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে একটি তথ্য শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচার করা হচ্ছে। 

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত পোস্টটি দেখুন এখানে (আর্কাইভ)। 

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদনটি প্রকাশ হওয়া অবধি উক্ত টিকটক পোস্টটি ৭০ হাজারেরও অধিক বার দেখা হয়েছে এবং ৩ হাজারেরও অধিক পৃথক অ্যাকাউন্ট থেকে পোস্টটিতে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার মেয়ে ও ছেলেকে নিয়ে আলোচিত মন্তব্যটির ন্যায় কোনো মন্তব্য করেননি। বরং কোনো রকম তথ্যসূত্র ছাড়াই সম্পূর্ণ ভিত্তিহীনভাবে তার নামে উক্ত মন্তব্যটি প্রচার করা হচ্ছে।

মূলত, সম্প্রতি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের নামে শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে “হাসিনার ছেলে ফেরারী, মেয়ে ডিভোর্সি এবং নিজে হইলো স্যাংশনী” শীর্ষক একটি মন্তব্য প্রচার করা হচ্ছে। এ নিয়ে অনুসন্ধানে দেখা যায়, অন্তত গত ২০২৩ সালের ১০ সেপ্টেম্বর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে গয়েশ্বর চন্দ্র রায়ের নামে মন্তব্যটি প্রচার করা হলেও তিনি এই মন্তব্য কবে কোথায় করেছেন তার কোনো উল্লেখ নেই। বরং দেখা যায়, মন্তব্যটি প্রচারের সময়কাল থেকে বিভিন্নভাবে পরিমার্জিত হয়ে তার নামে প্রচার হয়ে আসছে। তবে রিউমর স্ক্যানার টিমের সার্বিক বিশ্লেষণে প্রতীয়মান হয় যে, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার মেয়ে ও ছেলেকে নিয়ে গয়েশ্বর চন্দ্র রায় এমন কোনো মন্তব্য করেননি। এছাড়া বিএনপি চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবিরও বিষয়টি অপপ্রচার বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, পূর্বেও একই দাবি ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img