ভারতীয় শিশুকে বাংলাদেশি শিশু দাবি করে আর্থিক প্রচারণা 

সম্প্রতি, “ছোট্ট #আয়েশা আক্তার আলভিয়া কে বাঁচাতে এগিয়ে আসুন।” শীর্ষক দাবিতে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আয়েশা আক্তার আলভিয়া নামে প্রচারিত ছবির শিশুটি বাংলাদেশের নয় বরং ছবিগুলো আশু সাইনী নামের ভারতের এক শিশুর।

মূলত, বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ার বিজয় নগরের অসুস্থ শিশু আয়েশা আক্তার আলভিয়ার চিকিৎসার জন্য ৫ লক্ষ টাকা প্রয়োজন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কিছু ছবি প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ছবিতে থাকা শিশুটির নাম আশু সাইনি। তার বয়স ৩ বছর। সে একজন ছেলে শিশু। গণ অর্থায়ন প্লাটফর্ম Milaap এর ফান্ডরাইজিং পোস্ট হতে জানা যায়, ২০২১ সালে আশু’র অ্যাকিউট লিভার ফেইলিউর, স্টেজ 3 অ্যাকিউট রেনাল ফেইলিউর এবং হেমোলাইটিক ইউরেমিক সিনড্রোম (HUS) ধরা পড়ে। তার লিভার স্বাভাবিকভাবে কাজ করতে পারে না এবং তার কিডনি তার রক্ত ​​থেকে বর্জ্য ফিল্টার করতে পারে না। সেসময় আশুর চিকিৎসার জন্য ১০ লাখ টাকা প্রয়োজন বলে ডাক্তার জানিয়েছিলেন।

উল্লেখ্য, পূর্বেও একই দাবিতে ছবিগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হলে সেসময় বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img