জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদের দৃশ্য দাবিতে ভারতীয় গণমাধ্যমে পুরোনো ভিডিও প্রচার

সম্প্রতি, “ভারতীয় গণমাধ্যম এবিপি নিউজ এর ভেরিফাইড ফেসবুক পেজে ‘Bangladesh Crisis: The country falls into debt of 762 Million Dollars’ to IMF” শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রতিবেদন প্রচারিত হয়।

উক্ত প্রতিবেদনে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ, সহিংসতা ও অগ্নিসংযোগের দৃশ্য দাবিতে একটি ভিডিও প্রচার প্রচার করা হয়।

প্রচারিত ভিডিওটি দেখুন এখানে। ভিডিওটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভারতীয় গণমাধ্যমে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ঘটনার প্রতিবাদে বিক্ষোভ ও সহিংসতার দৃশ্যের নয় বরং এটি ৯ বছরের পুরোনো ভিন্ন একটি ঘটনার ভিডিও।

মূলত, গত ৫ আগস্ট দিবাগত রাতে দেশে জ্বালানি তেলের দাম বাড়ার ফলে এর প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও প্রতিবাদসূচক আন্দোলন করে মানুষ। তবে, এই ঘটনাকে কেন্দ্র করে ২০১৩ সালে ঢাকার শাপলা চত্বরে পুলিশ এবং হেফাজতে ইসলামের মধ্যকার সংঘর্ষের পুরোনো ভিডিও যুক্ত করে ভারতীয় গণমাধ্যম এবিপি নিউজ এর ভেরিফাইড ফেসবুক পেজে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদনে আলোচিত ভিডিওটিকে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বিক্ষোভ ও সহিংসতার দৃশ্য বলে দাবি করা হয়।

উল্লেখ্য, কিছুদিন পূর্বেও উক্ত ভিডিওটি প্রায় একই দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়লে বিষয়টিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img