ভিডিওটি জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদের নয়

সম্প্রতি,Bangladesh… protests and hard clashes have erupted in several cities after the government has decided to increase petrol prices by 51% and diesel by 42% effective midnight…. Huge lines are reported at petrol stations all over Bangladesh… (অনুবাদঃ বাংলাদেশ সরকার মধ্যরাতে পেট্রোলের দাম ৫১% এবং ডিজেলের দাম ৪২% বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার পরে বেশ কয়েকটি শহরে বিক্ষোভ ও কঠোর সংঘর্ষ শুরু হয়েছে… সারা বাংলাদেশে পেট্রোল স্টেশনে বিশাল লাইনের খবর পাওয়া গেছে শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এবং টুইটারে ছড়িয়ে পড়েছে। 

টুইটারে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।আর্কাইভ ভার্সন এখানে,এখানে, এখানে এখানে এবং এখানে। ফেসবুকের প্রচারিত কিছু পোস্ট দেখুন  এখানে এখানে এবং এখানে।  পোস্টগুলোর  আর্কাইভ ভার্সন  দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জ্বালানী তেলের দাম বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ ও কঠোর সংঘর্ষের দাবিতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ৯ বছরের পুরোনো ভিন্ন একটি ঘটনার ভিডিও। 

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, কাতার ভিত্তিক সংবাদমাধ্যম Al-Jazeera English-এর ইউটিউব চ্যানেলে  ২০১৩ সালের ৬ মে Bangladesh police raid office of protest group শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন পাওয়া যায়। ভিডিওটির ৪৯ সেকেন্ডের দৃশ্যের সাথে আলোচিত ভিডিওটির ৩৬ সেকেন্ডের দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায় ভিডিওটি হেফাজতে ইসলামের বিক্ষোভ এবং পুলিশের অভিযানের ঘটনার ভিডিও। শাপলা চত্বরের এই সহিংসতায় অন্তত ১৪ জন নিহত হয়।

এছাড়াও, BBC বাংলা-র ২০১৩ সালের ৫ মে প্রকাশিত হেফাজতে ইসলামের ঢাকা অবরোধ, সমাবেশের প্রস্তুতি শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদন থেকে জানা যায়, ১৩ দফা দাবিতে মতিঝিলের শাপলা চত্বরে অবস্থান নেয় বাংলাদেশে কওমী মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম। মাদ্রাসাভিত্তিক এই সংগঠন ২০১৩ সালের ৬ই এপ্রিল ঢাকায় লক্ষাধিক মানুষের এক সমাবেশ থেকে ১৩ দফা দাবিতে এক মাসের সময় দেয় সরকারকে। তাদের ঘোষণা ছিল এই সময়ের মধ্যে দাবি না মানা হলে ওই বছরের  ৫ই মে, ঢাকা অবরোধ করে রাজধানীকে সারাদেশ থেকে বিচ্ছিন্ন করা দেয়া হবে।

মূলত, গত ৫ আগস্ট দিবাগত রাতে ডিজেল এবং পেট্রলের দাম বাড়ায় সরকার। এর প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও প্রতিবাদ আন্দোলন করে মানুষ। এই ঘটনাকে কেন্দ্র করে ২০১৩ সালে শাপলা চত্বরে পুলিশ এবং হেফাজতে ইসলামের মধ্যকার সংঘর্ষের ভিডিও যুক্ত করে তা সাম্প্রতিক আন্দোলনের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, জ্বালানী তেলের দামবৃদ্ধির প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন সংগঠন এবং পেশার মানুষ প্রতিবাদ আন্দোলন করে। শ্যামলী থেকে সোহরাওয়ার্দি যাওয়ার পথে শতাধিক মানুষের একটি বিক্ষোভ মিছিল পুলিশের একটি গাড়ি ভাঙচুর করে।শাহবাগে প্রগতিশীল ছাত্র সংগঠন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও সাধারণ ছাত্রদের অবস্থান কর্মসূচি নিলে সেখানে হামলা চালায় পুলিশ। প্রেস ক্লাবে সমাবেশ ও মানববন্ধন করে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি সহ কয়েকটি বাম সংগঠন। এছাড়া বরিশালে জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি

সুতরাং, জ্বালানী তেলের মূল্য বৃদ্ধিতে বাংলাদেশের বিভিন্ন স্থানের আন্দোলনের ভিডিও দাবিতে ২০১৩ সালের হেফাজতে-পুলিশ সংঘর্ষের ভিডিও প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

Al Jazeera English: https://www.youtube.com/watch?v=BdzDDc1Pt8E 

BBC বাংলাঃ হেফাজতে ইসলামের ঢাকা অবরোধ, সমাবেশের প্রস্তুতি – BBC Bangla – খবর

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img