শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

জ্লাতান ইব্রাহিমোভিচ বিশ্বকাপের দুর্নীতি বিষয়ে কোনো মন্তব্য করেননি

সম্প্রতি, সামাজিক যোগাযোগ মাধ্যমে সুইডিশ ফুটবলার জ্লাতান ইব্রাহিমোভিচের উক্তি সম্বলিত একটি ডিজিটাল ব্যানার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে, যেখানে দাবি করা হচ্ছে তিনি বিশ্বকাপে দুর্নীতি বিষয়ে সম্প্রতি মন্তব্য করেছেন।  

যা দাবি করা হচ্ছে

ছড়িয়ে পড়া পোস্টগুলোতে দাবি করা হচ্ছে, জ্লাতান ইব্রাহিমোভিচ বলেছেন, “২০২২ সালে এসেও যদি বিশ্বকাপে দুর্নীতি হয়, তবে আগের আমলের জুলে রীমে ট্রফিতে কি হতো? তখন বোধহয়, ট্রফিটাই কিনতে পাওয়া যেতো!”

উক্ত দাবিতে ফেসবুকে ছড়িয়ে পড়া কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

Source: Rumor Scanner Collage 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জ্লাতান ইব্রাহিমোভিচ বিশ্বকাপে দুর্নীতি বিষয়ে সম্প্রতি কোনো মন্তব্য করেননি বরং জ্লাতান ইব্রাহিমোভিচের ছবি ব্যবহার করে ডিজিটাল ব্যানারের মাধ্যমে তার নামে ভুয়া মন্তব্য প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে জ্লাতান ইব্রাহিমোভিচের ভেরিফাইড ফেসবুক পেজের সাম্প্রতিক অ্যাক্টিভিটি পর্যালোচনা করে তার এরূপ কোনো বক্তব্য খুঁজে পায়নি রিউমর স্ক্যানার টিম।

Screenshot source: Facebook

পাশাপাশি, জ্লাতান ইব্রাহিমোভিচের ভেরিফাইড ইনস্টাগ্রামটুইটার অ্যাকাউন্টের সাম্প্রতিক অ্যাক্টিভিটিও পর্যালোচনা করা হয়। সেখানেও উল্লিখিত বক্তব্যের সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ডিজিটাল ব্যানারগুলো পর্যবেক্ষণ করে দেখা যায়, জ্লাতান ইব্রাহিমোভিচের নামসম্বলিত ডিজিটাল ব্যানারগুলো ক্রীড়াবিষয়ক বাংলাদেশী সংবাদমাধ্যম প্যাভিলিয়নের ব্যানারের আদলে তৈরি করা। কিন্তু প্যাভিলিয়নের ফেসবুক পেজে অনুসন্ধান চালিয়ে উক্ত ব্যানারটি খুঁজে পায়নি রিউমর স্ক্যানার টিম।

তবে, প্যাভিলিয়নের ব্যানারের সাথে আলোচ্য ব্যানারের তুলনামূলক পর্যালোচনা করে ব্যবহৃত ফন্টের ভিন্নতা খুঁজে পায় রিউমর স্ক্যানার।

Screenshot Collage: Rumor Scanner

অধিকতর সত্যতা যাচাইয়ের উদ্দেশ্যে রিউমর স্ক্যানারের পক্ষ থেকে প্যাভিলিয়ন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলে, উক্ত ব্যানারটি প্যাভিলিয়নের তৈরি নয় বলে নিশ্চিত করেছেন প্যাভিলিয়ন কর্তৃপক্ষ। এ থেকে নিশ্চিত হওয়া যায় যে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া জ্লাতান ইব্রাহিমোভিচের উক্তি সম্বলিত ডিজিটাল ব্যানারটি ভুয়া।

মূলত, সম্প্রতি ফেসবুকে সুইডিশ ফুটবলার জ্লাতান ইব্রাহিমোভিচের উক্তি সম্বলিত একটি ডিজিটাল ব্যানার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দাবি করা হচ্ছে তিনি বিশ্বকাপে দুর্নীতি বিষয়ে সম্প্রতি মন্তব্য করেছেন। উক্ত দাবিতে ক্রীড়াবিষয়ক ওয়েবসাইট প্যাভিলিয়নের একটি ব্যানারও ছড়িয়ে পড়েছে। কিন্তু অনুসন্ধানে দেখা যায়, প্যাভিলিয়ন এমন কোনো ব্যানার তৈরি করেনি। তাছাড়া, নির্ভরযোগ্য কোনও সূত্র থেকেই জ্লাতান ইব্রাহিমোভিচের আলোচ্য উক্তির সত্যতার প্রমাণ পাওয়া যায়নি।

প্রসঙ্গত, পূর্বেও জ্লাতান ইব্রাহিমোভিচের নামে প্রচারিত মিথ্যা উক্তির ব্যাপারে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। প্রতিবেদনটি দেখুন এখানে

সুতরাং, সুইডিশ ফুটবলার জ্লাতান ইব্রাহিমোভিচ বিশ্বকাপে দুর্নীতি বিষয়ে মন্তব্য করেছেন শীর্ষক একটি দাবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে; যা সম্পূর্ন মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img