শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

মুজিব সিনেমায় টিক্কা খানের চরিত্রে অভিনয় করা জায়েদ খানে উত্তরায় রেডিমেড ফ্ল্যাট পাননি

সম্প্রতি, “মুজিব সিনেমার ‘টিক্কা’ পেলেন উত্তরায় রেডিমেড ফ্ল্যাট” শীর্ষক শিরোনামে আরটিভি’র লোগো সম্বলিত একটি ফটোকার্ড ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

মুজিব সিনেমায়

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মুজিব সিনেমায় টিক্কা খানের চরিত্রে অভিনয় করা জায়েদ খান উত্তরায় কোনো ফ্ল্যাট পাননি বরং আরটিভিরর প্রচারিত একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে ফটোকার্ডে থাকা আরটিভির লোগোর সূত্র ধরে আরটিভি’র ভেরিফাইড ফেসবুক পেজে সাম্প্রতিক সময়ে প্রকাশিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করেও উক্ত শিরোনামে বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। 

এছাড়াও, আরটিভি’র ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল পর্যালোচনা করেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

তবে অনুসন্ধানে আরটিভি এর বিনোদনভিত্তিক ভেরিফাইড ফেসবুক পেজ RTV Entertainment । বিনোদন এ গত ২ জানুয়ারি “‘মুজিব’ সিনেমার নায়ক পেলেন রাজউকের ১০ কাঠার প্লট” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়। 

উক্ত ফটোকার্ডটি পর্যালোচনা করে, আলোচিত ফটোকার্ডের সাথে এর ডিজাইন, শিরোনাম লেখার প্যাটার্ন এবং প্রকাশের তারিখের মিল খুঁজে পাওয়া যায়। 

পর্যবেক্ষণে দেখা যায়, উক্ত ফটোকার্ডের নায়ক শব্দের স্থলে ‘টিক্কা’ এবং রাজউকের ১০ কাঠার প্লট লেখাটির পরিবর্তে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে ‘উত্তরায় রেডিমেড ফ্ল্যাট’ শীর্ষক লেখাটি বসিয়ে দেওয়া হয়েছে এবং ফটোকার্ডে ব্যবহৃত ছবিটি পরিবর্তন করা হয়েছে। 

Photocard Comparison by Rumor Scanner

পরবর্তীতে, প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, প্রথম আলো’র ওয়েবসাইটে ২০২৪ সালের ২ জানুয়ারি “রাজউকের ১০ কাঠা প্লট পাচ্ছেন চিত্রনায়ক আরিফিন শুভ” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, মুজিব সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা আরিফিন শুভ পূর্বাচলে রাজউকের ১০ কাঠার একটি প্লট বরাদ্দ পেয়েছেন। এছাড়া, ২০২১ সালের ৩১ ডিসেম্বর মুক্তি পাওয়া ‘চিরঞ্জীব মুজিব’ সিনেমার প্রযোজক লিটন হায়দারের নামেও ৩ কাঠা জমির প্লট বরাদ্দ হয়েছে বলে উক্ত প্রতিবেদন থেকে জানা যায়।

তবে উক্ত প্রতিবেদনে, ‘মুজিব’ সিনেমায় টিক্কা খানের চরিত্রে অভিনয় করা চলচিত্র অভিনেতা জায়েদ খানের ফ্ল্যাট বা প্লট প্রাপ্তির বিষয়ে কোনো উল্লেখ পাওয়া যায়নি।

এছাড়াও, প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, আরটিভি এর ভেরিফাইড ফেসবুক পেজে গত ৬ জানুয়ারির একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। 

Source: Rtv Facebook Page

উক্ত পোস্ট থেকে জানা যায় যে, আলোচিত ফটোকার্ডটি ভুয়া। আরটিভি উক্ত ফটোকার্ডটি তৈরি করেনি।

মূলত, মুজিব সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা আরিফিন শুভ পূর্বাচলে রাজউকের ১০ কাঠার একটি প্লট বরাদ্দ পান। পরবর্তীতে আরটিভি’র বিনোদন ভিত্তিক ফেসবুক পেজে আরিফিন শুভ’র প্লট প্রাপ্তির বিষয়ে একটি ফটোকার্ড প্রকাশিত হয়। আরটিভি’র প্রকাশিত সে ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সম্পাদনা করে মুজিব সিনেমায় টিক্কা খানের চরিত্রে অভিনয় করা জায়েদ খান উত্তরায় রেডিমেড ফ্ল্যাট পেয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

উল্লেখ্য, পূর্বে লাক্স সাবানের মোড়কে জায়েদ খানের এডিটেড ছবি বাস্তব দাবিতে ইন্টারনেটে ছড়িয়ে পড়লে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, মুজিব সিনেমায় টিক্কা খানের চরিত্রে অভিনয় করা জায়েদ খান উত্তরার রেডিমেড ফ্ল্যাট পেয়েছেন দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং উক্ত দাবিতে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img