রবিবার, জুলাই 21, 2024
spot_img

গণ অধিকার পরিষদ নেতা নুরকে কুপিয়ে খতম করার গুজব

সম্প্রতি, ভিপি নুরকে কুপিয়ে খতম শীর্ষক শিরোনাম উল্লেখপূর্বক থাম্বনেইলে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে।

নুরকে কুপিয়ে খতম

Desh tv 71 নামে একটি চ্যানেল থেকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ভিডিওটি দেখা হয়েছে দুই হাজারের অধিক বার। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ডাকসুর সাবেক ভিপি ও গণ অধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুরুকে কুপিয়ে খতম করার তথ্যটি সঠিক নয় বরং, অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে ভিডিওটিতে কোথাও ভিপি নুরকে কুপিয়ে খতম করার দাবি সম্পর্কিত সংবাদ বা সূত্র উপস্থাপন করা হয়নি। এমনকি ভিডিওটিতে আলোচিত দাবির সাথে প্রাসঙ্গিক কোনো তথ্যেরও উল্লেখ পাওয়া যায়নি। অর্থাৎ ভিডিওটি’র থাম্বনেইলে প্রচারিত দাবিটির সাথে বিস্তারিত অংশের অসামঞ্জস্যতা রয়েছে। ১০ মিনিট ৪১ সেকেন্ডের ভিডিওটিতে ছয়টি ভিন্ন ভিন্ন সংবাদ উপস্থাপন করা হয়েছে।

সংবাদ যাচাই ০১

এখানে বলা হয়, উপজেলার জনগণ সরকারকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে বলেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম।

এ বিষয়ে যে সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা কালবেলা এর ওয়েবসাইটে গত ৯ মে ‘উপজেলার জনগণ সরকারকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে : সালাম’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image comparison: Rumor Scanner 

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, গত ০৮ মে রাতে রাজধানীর নয়াপল্টনে ভাসানী ভবন মিলনায়তনে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির এক যৌথ প্রস্তুতি সভায় সভাপতির বক্তব্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম বলেছেন, ডামি নির্বাচনে ডামি প্রার্থী দিয়েও সরকার তাদের প্রহসনের নির্বাচনে জনগণকে ফাঁদে ফেলতে পারেনি। উল্টো জনগণ তাদের বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দিয়েছে। জনগণ জানে এ নির্বাচনও ৭ জানুয়ারির মতো ‘আমরা আর মামুদের’ নির্বাচন।

সংবাদ যাচাই ০২

এখানে বলা হয়, চিকিৎসাধীন আব্দুল হাইকে দেখতে হাসপাতালে বিএনপির সিনিয়র যুগ্মর মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী।

এ বিষয়ে যে সংবাদের সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা Desh tv এর ওয়েবসাইটে গত ৯ মে ‘চিকিৎসাধীন আব্দুল হাইকে দেখতে হাসপাতালে রিজভী’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image comparison: Rumor Scanner 

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, ‘বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির উপদেষ্টা কাউন্সিলের অন্যতম সদস্য, সাবেক এমপি, সাবেক মন্ত্রী ও মুন্সিগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক আব্দুল হাই স্ট্রোকজনিত জটিলতায় গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন।’

সংবাদ যাচাই ০৩

এখানে বলা হয়, ধানকাটা এবং ঝড় বৃষ্টির কারণে উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি কম হয়েছে এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ বিষয়ে যে সংবাদের সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা Desh tv এর ওয়েবসাইটে গত ৯ মে ‘ধানকাটা-ঝড়বৃষ্টির কারণে ভোটার উপস্থিতি কম : কাদের’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image comparison: Rumor Scanner 

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, ‘সেতুমন্ত্রী বলেন, নির্বাচন কমিশন যে ৩০-৪০ ভাগ ভোটার উপস্থিতির কথা জানিয়েছে, এটা সন্তোষজনক। এই নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীরাই বেশিরভাগ বিজয়ী হয়েছে। আমরা মনে করি টার্ন আউট সন্তোষজনক।’

সংবাদ যাচাই ০৪ 

এখানে বলা হয়, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ২৮ জনকে সাজা। সারা দেশে প্রথম ধাপে অনুষ্ঠিত ১৩৯ উপজেলায় নির্বাচন চলাকালে আচরণবিধি লঙ্ঘনের দায়ে মোট ২৮ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে।

এ বিষয়ে যে সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা কালবেলা এর ওয়েবসাইটে গত ৯ মে ‘নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ২৮ জনকে সাজা’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image comparison: Rumor Scanner 

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, ‘সারা দেশে প্রথম ধাপে অনুষ্ঠিত ১৩৯ উপজেলায় নির্বাচন চলাকালে আচরণবিধি লঙ্ঘনের দায়ে ২৮ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে।’

সংবাদ যাচাই ০৫

এখানে বলা হয়, আওয়ামী লীগের যৌথসভা শুক্রবার। আওয়ামী লীগের নেতাদের সঙ্গে ঢাকা মহানগর উত্তর এবং দক্ষিণ ও ঢাকা জেলা আওয়ামী লীগ এবং সব সহযোগী সংগঠনের সভাপতি এবং সাধারণ সম্পাদকদের যৌথসভা আগামীকাল শুক্রবার অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে যে সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা কালবেলা এর ওয়েবসাইটে গত ৯ মে ‘আওয়ামী লীগের যৌথসভা শুক্রবার’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image comparison: Rumor Scanner 

সংবাদ যাচাই ০৬

এখানে বলা হয়, করোনা টিকা বাজার থেকে তুলে নিলো অ্যাস্ট্রাজেনেকা। ব্রিটেন ও সুইজারল্যান্ডভিত্তিক ওষুধ ও টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা বিশ্ববাজার থেকে সব করোনা টিকা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে। মঙ্গলবার (৭ মে) এক বিবৃতিতে এসব তথ্য নিশ্চিত করেছে এই প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ।

এ বিষয়ে যে সংবাদের সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা Desh tv এর ওয়েবসাইটে গত ৮ মে ‘করোনা টিকা বাজার থেকে তুলে নিলো অ্যাস্ট্রাজেনেকা’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image comparison: Rumor Scanner 

অর্থাৎ, ভিডিওতে প্রদর্শিত সংবাদগুলোর কোনোটিতেই এই সংবাদেও সাবেক ডাকসু ভিপি ও গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুরুকে কুপিয়ে খতম শীর্ষক কোনো তথ্য উল্লেখ নেই।

এছাড়াও, কি-ওয়ার্ড সার্চ করেও সাম্প্রতিক সময়ে সাবেক ডাকসু ভিপি ও গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুরুকে কুপিয়ে খতম এমন কোনো সংবাদ মূলধারার গণমাধ্যমে পাওয়া যায়নি।

উল্লেখ্য, আলোচিত ভিডিওটি প্রকাশিত হওয়ার পর গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুরুকে তার ফেসবুকে পেজে নিয়মিত সংগঠনের বিভিন্ন আপডেট দিতে দেখা যায়। আলোচিত ভিডিওটি প্রকাশিত হওয়ার দিন (৯ মে) তার ফেসবুকে ‘বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ এর ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে যুক্তরাজ্য প্রবাসী অধিকার পরিষদের আলোচনা সভায়।’ শিরোনামে একটি ছবি (ভিডিও মিটিংয়ের স্ক্রিনশট) পোস্ট করতে দেখা যায়। 

মূলত,  Desh tv 71 নামে একটি চ্যানেল থেকে প্রচারিত একটি ভিডিওর থাম্বনেইলে ‘ভিপি নুরকে কুপিয়ে খতম’ দাবিতে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে এমন কোনো ঘটনা ঘটেনি। ১০ মিনিট ৪১ সেকেন্ডের ভিডিওটিতে ছয়টি ভিন্ন ভিন্ন যে সংবাদগুলো উপস্থাপন করা হয়েছে তার কোথাও ভিপি নুরকে কুপিয়ে খতম দাবি সম্পর্কিত সংবাদ উপস্থাপন করা হয়নি। এমনকি ভিডিওটিতে আলোচিত দাবির সাথে প্রাসঙ্গিক কোনো তথ্যেরও উল্লেখ পাওয়া যায়নি। 

সুতরাং, ভিপি নুরকে কুপিয়ে খতম শীর্ষক দাবিতে ইউটিউবে প্রচারিত তথ্যটি মিথ্যা ও বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img