শনিবার, জুলাই 20, 2024
spot_img

বাসে সরকারের সমালোচনার প্রতিবাদ করা নারীকে মারধর দাবিতে ভিন্ন ঘটনার পুরোনো ছবি প্রচার

সম্প্রতি, ‘এই সেই ছাত্রলীগ নেত্রী, যার ভিডিও ভাইরাল হয়েছে, সরকারের সমালোচনা করার কারনে সকলকে সাইজ করতে যেয়ে নিজেই সাইজ হয়ে গিয়েছে।’ শীর্ষক শিরোনামে কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত নারীর ছবিগুলো সাম্প্রতিক সময়ের মারধরের কোন ঘটনার নয় বরং ছবিগুলো ২ মাস পূর্বে ঐ নারীর দূর্ঘটনায় স্বীকার হওয়ার পরবর্তী সময়ে ধারণ করা।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, মূল ধারার সংবাদমাধ্যম Rtv News এর ইউটিউব চ্যানেলে গত ২২ জানুয়ারিতে ‘সরকারের বদনাম করায় চলন্ত বাসে ক্ষিপ্ত হয়ে উঠলেন এক নারী’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে, আলোচিত সেই নারীর ব্যক্তিগত ফেসবুক আইডি Fatema Tuj Johora হতে ২০২১ সালের নভেম্বর মাসে প্রকাশিত একাধিক পোস্টে মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়। আর্কাইভ দেখুন এখানে এবং এখানে

মূলত, আলোচিত ছবির ঐ নারীর নাম ফাতেমা তুজ জোহরা রিপা। গত ৩১ অক্টোবর এক মোটরসাইকেল দূর্ঘটনায় আহত হন ঐ নারী এবং আহত পরবর্তী সময়ে ঐ নারী তার আহত অবস্থায় তোলা বেশ কিছু ছবি ফেসবুকে প্রকাশ করেন। মূলত গত নভেম্বর মাসে দূর্ঘটনা পরবর্তী সময়ে আহত অবস্থায় তোলা ছবিগুলোকেই সাম্প্রতিক সময়ে বাসে সরকার সমালোচনাকারীদের সাথে বাকবিতণ্ডার প্রেক্ষিতে ঐ নারীকে মারধর করা হয়েছে শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, গত ২১ জানুয়ারি লক্ষ্মীপুর থেকে ঢাকাগামী বাসে সরকার বিরোধী সমালোচনা করার জেরে দুই পুরুষ যাত্রীর সঙ্গে রিপার বাকবিতণ্ডার একটি ভিডিও সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

আরো পড়ুনঃ মেহজাবিনের আপত্তিকর ভিডিও সংক্রান্ত ২ বছর পুরোনো সংবাদ অপ্রাসঙ্গিকভাবে পুনরায় প্রচার

প্রসঙ্গত, ফাতেমা তুজ জোহরা রিপা লক্ষ্মীপুর জেলার আওতাধীন রামগঞ্জ উপজেলা ছাত্রলীগের ছাত্রী বিষয়ক সম্পাদক। ২০১৯ সালের এপ্রিলডিসেম্বর মাসে একাধিক রাজনৈতিক ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত হন এই নারী।

সরকার
Screenshot from Jamuna Tv website

সুতরাং, আলোচিত নারী রিপার প্রায় ০২ মাস পূর্বে মোটরসাইকেল দূর্ঘটনায় আহত অবস্থায় তোলা ছবিকে সাম্প্রতিক সময়ে বাসে সরকার সমালোচনাকারীদের সাথে বাকবিতণ্ডার প্রেক্ষিতে ঐ নারীকে মারধর করা হয়েছে দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: এই সেই ছাত্রলীগ নেত্রী, যার ভিডিও ভাইরাল হয়েছে, সরকারের সমালোচনা করার কারনে সকলকে সাইজ করতে যেয়ে নিজেই সাইজ হয়ে গিয়েছে।
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. RTV YouTube: https://youtu.be/zvoTn9QUmPs 
  2. Newsbangla24: https://www.newsbangla24.com/lifestyle/176685/Why-is-Ripa-angry-with-the-anti-government-passengers-on-the-bus
  3. Deshrupantor: https://www.deshrupantor.com/last-page/2019/04/09/135066
  4. Jamuna TV: https://www.jamuna.tv/news/116747
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img