পুরোনো ও ভিন্ন ঘটনার ভিডিওকে সম্প্রতি ফিলিস্তিনে মৃত বড় ভাইকে ছোট ভাইয়ের বিদায় জানানোর দাবিতে প্রচার

সম্প্রতি, ফিলিস্তিনে শহীদ বড় ভাইকে আহত ছোট ভাই বিদায় জানাচ্ছে দাবিতে একটি ভিডিও ফেসবুকে প্রচার করা হচ্ছে।

 মৃত

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ফিলিস্তিনে শহীদ বড় ভাইকে আহত ছোট ভাই বিদায় জানানোর ভিডিও শীর্ষক দাবিটি সঠিক নয় বরং অন্তত ২০১৬ সাল থেকেই ভিডিওটি ইন্টারনেটে রয়েছে, যা পরবর্তীতে ইয়েমেনের দাবিতেও ছড়াতে দেখেছে রিউমর স্ক্যানার। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে ভিডিওটি থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে ২০২০ সালে ২১ ফেব্রুয়ারি Bitul atiq media নামের ফেসবুক পেজে আলোচিত ভিডিওটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। ছবিটির ক্যাপশনে ভিডিওটিকে ইয়েমেনের বলে উল্লেখ করা হয়।

Screenshot: Facebook

আমরা আরও অনুসন্ধান করে একই ক্যাপশনে ২০২০ সালে প্রচারিত এই ভিডিওটি নিয়ে আরও কিছু পোস্ট খুঁজে পাই। এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

এছাড়াও, একই ভিডিও একই ক্যাপশনে ২০১৯ সালেও প্রচার হতে দেখা গেছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

পরবর্তীতে, আরও অনুসন্ধান করে Aparat নামের ইরানের ভিডিও শেয়ারিং ওয়েবসাইটে ২০১৮ সালের ২৭ ফেব্রুয়ারি প্রকাশিত আলোচিত ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Aparat

ভিডিওটির ক্যাপশনে থাকা Persian ভাষা ইংরেজিতে অনুবাদ করে জানা যায়, এটি এক ইয়েমেনি শহীদ ছেলেকে তার ভাইয়ের বিদায় জানানোর সময়ের ভিডিও।

তাছাড়া, আমরা আরও অনুসন্ধান করে তেহরানভিত্তিক বেসরকারি সংবাদমাধ্যম MASHREGH NEWS এর ওয়েবসাইটে ২০১৬ সালের ০৮ই মার্চ ‘Yemeni boy’s painful farewell to his martyred brother’ শীর্ষক শিরোনামে (অনূদিত) প্রকাশিত ভিডিওটি খুঁজে পাই। তবে সেখানে ভিডিওটি সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য উল্লেখ করা হয়নি।

Screenshot: MASHREGH NEWS

অর্থাৎ, এই ভিডিওটি অন্তত ২০১৬ সাল থেকেই ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। 

মূলত, সম্প্রতি ফিলিস্তিনে শহীদ বড় ভাইকে আহত ছোট ভাই বিদায় জানাচ্ছে দাবিতে একটি ভিডিও ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, এই ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় এবং এটির সাথে চলমান ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাত ইস্যুরও কোনো সম্পর্ক নেই। অন্তত ২০১৬ সাল থেকেই ভিডিওটি ইন্টারনেটে রয়েছে। পূর্বের বিভিন্ন সময়েই এটিকে ইয়েমেনের ঘটনার হিসেবে উল্লেখ করা হয়েছে। 

উল্লেখ্য, চলমান ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাত ইস্যুতে একাধিক ভুল তথ্য ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ইতোমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার৷

সুতরাং, অন্তত সাড়ে সাত বছরের পুরোনো এবং ভিন্ন ঘটনার একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে ফিলিস্তিনে শহীদ বড় ভাইকে আহত ছোট ভাই বিদায় জানানোর দাবিতে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img